চাঁদপুরে শব্দ দূষণ রোধে চালকদের সচেতনতামূলক প্রশিক্ষণ

চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের আয়োজনে রোববার ৬ জুন বেলা আড়াইটায় চাঁদপুর পরিবেশ অধিদপ্তর এর কার্যালয়ে আয়োজিত শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্তিত ও অংশীদারীত্বমূলক প্রকল্পের আওতায় যানবাহন চালক ও শ্রমিকদের সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

চাঁদপুর স্টেডিয়াম সংলগ্ন মেরিনভিউ ভবনে চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের কার্যালযয়ে সহকারী পরিচালক নাজিম হোসেন শেখ প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।

শব্দ দূষণের ফলে মানুষের কি ধরনের নেতিবাচক প্রভাব পড়ে,বিভিন্ন পরিবেশ দূষণ, শব্দ দূষণের কারণ, হাইড্রোলিক হর্ণ এর অপব্যবহার ও এর শব্দ দূষণের ক্ষতিকারক বিভিন্ন গবেষণামূলক বিষয়গুলো,শব্দ দূষণ আইনের ধারা ও এর প্রয়োগ ,দন্ডাদেশ বা জরিমানা সম্পর্কে অংশগ্রহণকারী চালক ও যানবাহনের শ্রমিকদেরকে স্লাইড এর মাধ্যমে উপস্থাপন করেন।

তিনি শব্দ দূষণের ফলে এবং যত্রতত্র হাইড্রোলিক হর্ণ ব্যবহারের অপকারিতা ইত্যাদি বিষয়ে যানবাহন চালক ও যানবাহন শ্রমিকদের সচেতনতা বাড়ানোর তাগিদই এ প্রশিক্ষণের মূল বিষয় ।

প্রশিক্ষণ শেষে চালক-হেলপারগণের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি । হাইড্রোলিক হর্ণ এর অবাধ ব্যবহার নিষিদ্ধ নিশ্চিত করতে সংশ্লিষ্ট বিভাগের প্রতি এ প্রশিক্ষণ এর প্রশিক্ষণাথীগণ আবেদন জানিয়েছেন। এছাড়াও জনগণকে রাস্তা পারাপারের ক্ষেত্রে সচেতনতা বাড়ানোর জন্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ জানিয়েছেন চালকগণ ।

এ প্রশিক্ষণে চাঁদপুরের প্রায় অর্ধ-শতাধিক চালক ও যানবাহনের হেলপার বা সহকারীগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন । কোনো কোনো চালক স্বল্প সময়ের হলেও প্রশিক্ষণটি চমৎকার হয়েছে বলে মতামত দেন ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *