চাঁদপুরে শিশু সাংবাদিকদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ উদ্বোধন

প্রেস বিজ্ঞপ্তি

‘বলব আমাদের কথা’ এই শ্লোগানে হ্যালো বিডিনিউজটোয়েন্টিফোর.কম ও ইউনাইটেড ন্যাশন ইন্টারন্যাশনাল চিল্ড্রেনস্ ইমার্জেন্সি ফান্ড (ইউনিসেফ) এর যৌথ আয়োজনে চাঁদপুরে শিশু সাংবাদিকদের নিয়ে দুইদিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় চাঁদপুর প্রেসক্লাব ভবনের দ্বিতীয় তলায় এলিট চাইনিজ এ- রেষ্টুরেন্টের হলরুমে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (পদোন্নতি প্রাপ্ত এসপি) মো. মিজানুর রহমান।

প্রধান অতিথি বক্তব্যে বলেন, এই প্রশিক্ষনের মাধ্যমে শিশু সাংবাদিকদের দার উন্মোচন হচ্ছে। এখান থেকেই শিশু সাংবাদিক বেরিয়ে আসবে। শিশুদের অপরাধ, সমাজে নারী ও শিশু নির্যাতন যেগেুলো হচ্ছে এইসব বিষয়গুলো তোমাদের লিখনির মাধ্যমে বের করা আনা সম্ভব। সতিক্যার অর্থে তোমাদের লিখনির মাধ্যমেই সমাজের সব কিছু তুলে ধরা যাবে বলে আমি মনে করি। সত্যিকার অর্থে তোমাদের লিখনির মাধ্যমেই সমাজের সব কিছু তুলে ধরা যাবে বলে আমি মনে করি।

তিনি আরো বলেন, মনস্তাত্ত্বিক বিশ্লেষনগুলো তোমারাই পারবে সমাজে তুলে ধরতে। বাংলাদেশে এগিয়ে যাওয়ার পাশাপাশি তোমারাও এগিয়ে যাচ্ছ। আমি আশা করবো তোমরা এই প্রশিক্ষণকে হাতিয়ার হিসেবে গ্রহন করে নিজেদের গড়ে তুলবে।

তিনি বলেন, সাংবাদিকতা অনেক বড় কাজ। সাংবাদিকরা যা লেখেন, সেই সম্পর্কে গভীর জ্ঞান রাখেন। তাই শিশু সাংবাদিকরাও সেই বিষয়ই লিখবেন, যা সম্পর্কে তারা ভালোভাবে জানেন। আমি আশা করি, তোমাদের দ্বারা সত্য ফুটে উঠবে, নতুন নতুন দ্বার উন্মোচন হবে।

বিডিনিউজটোয়েন্টিফোর.কম এর চাঁদপুর জেলা প্রতিনিধি ও প্রশিক্ষণের সমন্বয়ক আল-ইমরান শোভনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল ইসলাম নাজিম দেওয়ান, ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লক্ষ্মন চন্দ্র সূত্রধর।

এ সময় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন হ্যালো বিডিনিউজটোয়েন্টিফোর.কম ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক সোলাইমান নিলয়।

প্রশিক্ষণে বিভিন্ন শ্রেনীতে অধ্যয়নরত ২১জন শিশু সাংবাদিক অংশগ্রহন করেন। শুক্রবার শিশুদের মাঝে সনদপত্র বিরতণের মাধ্যমে প্রশিক্ষণের সমাপ্তি হবে। যার বয়স এখনও ১৮ বছর হয়নি, যে লিখতে পারে, শিশুদের কথা সবাইকে বলার আগ্রহ যার আছে, সেই যুক্ত হতে পারে হ্যালোর শিশু সাংবাদিকের দলে।

নবাগতদের স্বাগত জানাতে ৩৩ জেলায় শুরু হয়েছে বিশেষ কর্মসূচি। তবে দেশের যে কোনো শিশু যথাযথ প্রক্রিয়ায় নিবন্ধিত হয়েছে হ্যালোর শিশু সাংবাদিকদেরদলে।

হ্যালোর ওয়েবসাইটে (https://reg.hello.bdnews24.com) একটি ফরম পূরণ করে নিবন্ধনের আবেদন করা যাবে সহজেই। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওয়েবসাইট (https://bangla.bdnews24.com) থেকেও যাওয়া যাবে হ্যালোর ওয়েবসাইটে।

শিশুদের নিয়ে শিশুদের জন্য বিশেষায়িত ওয়েবসাইট হ্যালোর (https://hello.bdnews24.com) যাত্রা শুরু হয় ২০১৩ সালের ৩১ মার্চ।
হ্যালোর জন্য সংবাদ সংগ্রহ থেকে পরিবেশন পর্যন্ত সব কাজেই যুক্ত রয়েছে শিশু ও কিশোর সাংবাদিকরা।

সংবাদভিত্তিক এই ওয়েবসাইটটি পরিচালনা করছে দেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। জাতিসংঘ শিশু তহবিল- ইউনিসেফ এবারও এ আয়োজনের অংশীদার।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *