চাঁদপুরে হজ্বযাত্রীদের প্রশিক্ষণ

নিজস্ব প্রতিনিধি ॥

চাঁদপুরে জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) আয়োজনে ১৪৪৩ হিজরী মোতাবেক ২০২২ সালের সরকারি ও বেসরকারি হজযাত্রীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৫ মে) সকাল ১০ টায় চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক আলহাজ্ব অঞ্জনা খান মজলিশ। তিনি তার বক্তব্যে বলেন, ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে হজ একটি। আর্থিকভাবে স্বচ্ছল তাদের জন্য হজ ফরয। যারা আর্থিকভাবে সচ্ছল নয় তাদের জন্য হজ ফরজ নয়। সেই সাথে শারীরিক সামর্থ্য কিন্তু গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, হজ্বযাত্রীরা আল্লাহর মেহমান, হজের পরিপূর্ণতায় ধৈর্য আপনার বড় হাতিয়ার। আপনাদের মনে রাখতে হবে আমি আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য যাচ্ছি। আমরা যেন আল্লাহওয়ালা হয়ে আসতে পারি। আর এটাই হবে আপনাদের চাওয়া। যিনি হজ গাইড হিসেবে আপনাদের কে নেতৃত্ব দিবেন তার নেতৃত্ব মেনে চলবেন। হজের আমল পরিপূর্ণতা করতে ধৈর্যের বিচ্ছুত্ব ঘটাবেন না। ধৈর্য না থাকলে আপনি কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন না। ইবাদতের মধ্যে হজের আহকাম পালন করতে শারীরিক-মানসিক অর্থনীতি ব্যয় করতে হয়। সেখানে কে কোন কেটাগরির সেটা বিবেচ্য বিষয় নয়। কেননা সবাই সেলাইবিহীন সাদা কাপড় পরে এক একাকার হয়ে যায়। এ যেন এক বেহেশতি পরিবেশ।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মোহাম্মদ খলিলুর রহমান। স্বাস্থ্য বিষয়ে বক্তব্য রাখেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাক্তার মোঃ সাখাওয়াত হোসেন। হজের ধর্মীয় বিধি-বিধান বিষয়ে বক্তব্য রাখেন চেয়ারম্যান ঘাটা বায়তল আমান জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা মোহাম্মদ সাইফুদ্দিন খন্দকার। হজ ব্যবস্থাপনা বিষয়ে বক্তব্য রাখেন ঢাকা আঞ্চলিক পরিষদ হাব এর সদস্য মুফতি তোফায়েল আহমেদ। এছাড়া প্রশিক্ষণের হযরত ডকুমেন্টারি প্রদর্শন ও প্রশিক্ষণ সামগ্রী বিতরণ করা হয়।

ইফার ফিল্ড অফিসার মোহাম্মদ বিল্লাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন চাঁদপুর শহরের মিশন রোডস্থ শাহী জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা আব্দুল্লাহ আল মামুন। নাতে রাসুল সাল্লাল্লাহু সাল্লাম পরিবেশন করেন জুলফিকার হামদ নাত গজল পরিবেশক দল এর সদস্য মোঃ মাহবুবুর রহমান। এবছর ৩শ ১১ জন চাঁদপুর থেকে হজে যাচ্ছেন বলে ইসলামিক ফাউন্ডেশন এর তালিকা লিপিবদ্ধ হয়।

শেয়ার করুন: