চাঁদপুরে ১০৯ পরিবারকে প্রধানমন্ত্রীর ঘর উপহার

নিজস্ব প্রতিবেদক॥

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম (দ্বিতীয় পর্যায়) একযোগে সারাদেশে ভার্চুয়ালি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের ৪৫৯টি উপজেলায় ভূমিহীন ও গৃহহীন এসব মানুষদের হাতে জমির দলিল ও ঘরের চাবি তুলে দেন সরকারপ্রধান। এই প্রকল্পের আওতায় চাঁদপুর প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর পেয়েছে জেলার ৬ উপজেলার ১০৯ পরিবার। রোববার ২০ জুন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় পর্যায়ে চাঁদপুরসহ সারাদেশের ৫৩ হাজার ৩শ’ ৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদানের কার্যক্রম উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আজকে যারা ঘর পেয়েছেন, তাদের কষ্ট দূর করা এবং তাদের মুখের হাসি আমার জীবনের সবচেয়ে বড় পাওয়া।
তিনি আরও বলেন, ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা। মানুষের জন্য কাজ করা।

তিনি বলেন, করোনার কারণে আমি যেতে না পারায়, আমার পক্ষ থেকে স্থানীয় সংসদ সদস্য, ডিসি এবং ইউএনও উপকারভোগীদের হাতে জমির দলিল ও ঘরের চাবি তুলে দেবেন ।দলিলে জমির মালিকানা স্বামী ও স্ত্রীর যৌথ নামে করে দেয়া হয়েছে। তাদের নামে স্থায়ী দলিলের পাশাপাশি নামজারি করে খাজনা দাখিলাও দেয়া হয়েছে।

সেমিপাকা ঘরে আছে দুটি রুম, একটি বড় বারান্দা, রান্নাঘর ও টয়লেট। পাশাপাশি সুপেয় পানি ও বিদ্যুৎ ব্যবস্থাও আছে। এ ছাড়াও আত্মনির্ভরশীল করতে ওইসব পরিবারের সদস্যদের কর্মসংস্থানের জন্য নানা ধরনের প্রশিক্ষণও দেয়া হবে বলে জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। বক্তব্য রাখেন জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান।

জেলা প্রশাসনের তথ্য মতে,দ্বিতীয় পর্যায়ে সদরে ঘর পাবে ১৭টি, কচুয়ায় ২টি, মতলব উত্তরে ৩০টি, হাজীগঞ্জ ১০টি, শাহরাস্তিতে ৩০টি, হাইমচরে ২০টি ঘর ও দু শতক জমির সহ চাবি ।

এর আগে চাঁদপুর জেলায় প্রথম পর্যায়ে একক ও আশ্রায়ন প্রকল্প মিলে ঘর প্রদান করা হয় ১৬০টি পরিবারকে। এর মধ্যে সদর ৪০টি, কচুয়া ১৫টি,মতলব উত্তর ৫টি,হাজীগঞ্জ ৫টি,শাহরাস্তি ৫টি,মতলব দক্ষিণ ২৫টি, হাইমচর ২০টি একক ঘর প্রদান করা হয়।

বাকি ৪৫টি ঘর আশ্রায়ন প্রকল্পের। সব মিলিয়ে মুজিববর্ষে সারা জেলায় ৪৩৪ পরিবারকে ঘর দেয়া হবে।

চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ঘর বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ,অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দাউদ হোসেন চৌধুরী, প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাধারণ সম্পাদক রহিম বাদশা, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার এম এ ওয়াদুদ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *