চাঁদপুরে ১০ অভিযানে ৪০ লাখ ৫৫ হাজার মিটার জাল আটক

চাঁদপুর নৌ-সীমানার ভেতর সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ইলিশ ধরার অপরাধে গত ২৪ ঘন্টায় ২৫ এপ্রিল পর্যন্ত ১০ অভিযান পরিচালনা করে। এ অভিযানে ৪০ লাখ ৫৫ হাজার মিটার কারেন্ট জাল আটক করা হয় । যার মূল্য ৮ কোটি ৫৫ লাখ হাজার টাকা ।

এসব অভিযান মৎস্য বিভাগ ও জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের দিক-নির্দেশনায় পরিচালনা করছেন ম্যাজিস্ট্রেট,নৌ-পুলিশ,কোষ্টগার্ড এবং মৎস্য বিভাগ।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় ২৫ এপ্রিল নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরায় তাদের এ জাল আটক করা হয় । জেলা ও উপজেলা টাস্কফোর্স এর নিয়মিত এ অভিযান করেছে।

জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট,উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনারগণ এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

প্রসঙ্গত,নিষেধাজ্ঞার এ সময়ে জাটকা আহরন, পরিবহন, মজুদ, ক্রয়-বিক্রয় সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে সরকার। তবুও কতিপয় অসাধু চক্র নদীতে জাটকা নিধন করতে নানা অপকৌশল ব্যবহারে করেছে।

জাটকা নিধনের নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে জেলায় ৫১ হাজার ১’শ ৯০ জন নিবন্ধিত জেলেকে ৪০ কেজি হারে চাল দেয়া হচ্ছে। ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত ৪ মাস নদীতে জাটকাসহ অন্যান্য মাছ ধরতে না নামার শর্তে জেলেদের এ খাদ্য সহায়তা করা হচ্ছে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *