চাঁদপুর কণ্ঠ কেবল সংবাদ পরিবেশনেই নয়, সাহিত্যচর্চাসহ নানা সামাজিক কাজেও ভূমিকা রাখছে:শিক্ষামন্ত্রী

‘বস্তুনিষ্ঠতাই আমাদের মূলনীতি, পাঠকপ্রিয়তাই আমাদের মূলধন’ এ শ্লোগানকে সামনে রেখে ২৭ বছর আগে ইলিশের রাজধানী চাঁদপুর শহর থেকে প্রকাশিত চাঁদপুরের সর্বাধিক প্রচারিত ও পাঠকনন্দিত পত্রিকা দৈনিক চাঁদপুর কণ্ঠের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত হয়েছে।

সাফল্যের ২৭ বছর অতিক্রম করে ২৮তম বর্ষে পদার্পণ উপলক্ষে ১৭ জুন বৃহস্পতিবার বিকেল পাঁচটায় চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে মিলাদ ও দোয়া, আলোচনা সভা ও কেক উদ্যাপন অনুষ্ঠিত হয়।

বৈশ্বিক মহামারী কোভিড-১৯-এর কারণে এবার স্বল্প পরিসরে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন অনুষ্ঠান আয়োজন করে চাঁদপুর কণ্ঠ পরিবার। অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে ভার্চুয়ালি যুক্ত হন চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, সমাজে সংবাদপত্রের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বস্তুনিষ্ঠতা বজায় রেখে চাঁদপুর কণ্ঠ দীর্ঘ সাতাশ বছর সেই ভূমিকা অব্যাহত রেখেছে। পত্রিকাটি মুক্তিযুদ্ধের চেতনায় স্বাধীনতার স্বপক্ষের সাংবাদিকতার দায়িত্ব পালন করছে।

ডাঃ দীপু মনি প্রতিষ্ঠাবার্ষিকীতে চাঁদপুর কণ্ঠের প্রতি শুভ কামনা জানিয়ে বলেন, চাঁদপুর কণ্ঠ কেবল সংবাদ পরিবেশনেই সীমাবদ্ধ থাকেনি, তারা সামাজিক-সাংস্কৃতিক-সাহিত্য কর্মকা-েও ভূমিকা রাখছে। বিশেষ করে চাঁদপুরে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে শিক্ষার্থীদের মাঝে বিতর্ককে ছড়িয়ে দিচ্ছে, বিতার্কিক সৃষ্টি করছে। একই সঙ্গে সাহিত্যচর্চায়ও চাঁদপুর কণ্ঠের বড় ভূমিকা রয়েছে।

চাঁদপুর কণ্ঠের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক আলহাজ অ্যাডঃ ইকবাল-বিন-বাশারের সভাপ্রধানে এবং প্রধান সম্পাদক কাজী শাহাদাতের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল। তিনি বলেন, একটি পত্রিকা সাতাশ বছর টিকে থাকাটা অনেক কঠিন। বর্তমান ফেসবুকের যুগে প্রিন্ট মিডিয়ার পাঠক কমে যাচ্ছে। আমাদের মফস্বল শহরে অনেক পত্রিকা। তাদের মধ্যে চাঁদপুর কণ্ঠের দীর্ঘ ২৭ বছর পাড়ি দেয়া চ্যালেঞ্জিং একটা অর্জন।

ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান তাঁর বক্তব্যে বলেন, চাঁদপুর কণ্ঠে বস্তুনিষ্ঠ পরিবেশনার কারণে তা পাঠকমহলে আজ সমাদৃত। আমি এ পত্রিকার একজন নিয়মিত পাঠক। চাঁদপুরে আরও কয়েকটি মানসম্মত পত্রিকা থাকলেও চাঁদপুর কণ্ঠ সবার শীর্ষে।

আরো বক্তব্য রাখেন স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুননাহার চৌধুরী, চাঁদপুর কণ্ঠের উপদেষ্টা সম্পাদক অধ্যক্ষ প্রফেসর বিলকিস আজিজ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী (চাঁদপুর প্রতিদিনের সম্পাদক ও সমকাল প্রতিনিধি), সাধারণ সম্পাদক ও দৈনিক প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক রহিম বাদশা (বাংলাভিশন), পুলিশ সুপারের পক্ষে ডিআইও-১ মোঃ তোতা মিয়া, দৈনিক ইত্তেফাক, বিটিভির জেলা প্রতিনিধি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, দৈনিক জনকণ্ঠের চাঁদপুর প্রতিনিধি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি জালাল চৌধুরী, মেঘনা বার্তার সম্পাদক ও প্রেসক্লাবের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি গিয়াসউদ্দিন মিলন, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন (চ্যানেল২৪ ও যায়যায়দিন) এবং ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কেএম মাসুদ (সম্পাদক দৈনিক মতলবের আলো)।

বক্তারা বলেন, চাঁদপুরের মানুষের হৃদয় জয় করে আছে চাঁদপুর কণ্ঠ। তারাও এ পত্রিকার পাঠক। চাঁদপুরের সংবাদপত্রের সাংবাদিকতার আইকন কাজী শাহাদাত এ পত্রিকার সম্পাদনার দায়িত্বে থাকায় পত্রিকাটির মান এবং বস্তুনিষ্ঠতা বজায় রয়েছে বলে বক্তারা উল্লেখ করেন এবং সবাই পত্রিকার আরও উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন চাঁদপুর কণ্ঠের বার্তা সম্পাদক ও চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি এএইচএম আহসান উল্লাহ। পবিত্র কোরআন তেলাওয়াত করেন চাঁদপুর কণ্ঠের সিনিয়র স্টাফ রিপোর্টার মোঃ আব্দুর রহমান গাজী এবং গীতা পাঠ করেন চীফ রিপোর্টার বিমল চৌধুরী।
অনুষ্ঠানের বিশেষ অতিথি পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ, বিপিএম (বার)-এর পক্ষ থেকে চাঁদপুর কণ্ঠকে প্রতিষ্ঠাবার্ষিকীর ফুলেল শুভেচ্ছা জানান ডিআইও-১ তোতা মিয়া ও চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আবদুর রশিদ।

আলোচনা পর্ব শেষে মিলাদ ও দোয়া অনুষ্ঠানে মোনাজাত পরিচালনা করেন চাঁদপুর কালেক্টরেট জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মোশাররফ হোসাইন। এরপর চাঁদপুর পৌরসভার মেয়রসহ অতিথিবৃন্দ চাঁদপুর কণ্ঠ পরিবারের সবাইকে নিয়ে ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শরীফ চৌধুরী (চাঁদপুর দর্পণ ও আরটিভি), বিএম হান্নান (ইনকিলাব), সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী (সম্পাদক ও প্রকাশক দৈনিক খবর), আলহাজ মির্জা জাকির (যুগান্তর), ফরিদগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার শহিদুল্লাহ তপাদার, কবি, লেখক ও কথাসাহিত্যিক ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সামীম আহমেদ খান, সাংবাদিক ফারুক আহমেদ (সময় টিভি ও কালের কণ্ঠ), কাদের পলাশ (একাত্তর টিভি ও সম্পাদক, দৈনিক শপথ), চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন ওসিসি চাঁদপুরের প্রোগ্রাম অফিসার এসএম তানভীর রশিদ, ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন সাবেক সভাপতি একে আজাদ, শরীফ মোঃ আশরাফুল হক (আমাদের অঙ্গীকার), মোশারফ হোসেন লিটন (চাঁদপুর সকাল), সাংবাদিক আব্দুল গণি, রোটাঃ মোজাম্মেল হক পাটোয়ারী, চাঁদপুর কণ্ঠ পরিবারের সদস্য অধ্যক্ষ মাহমুদা খানম, সাংস্কৃতিক সংগঠক মুক্তা পীযূষসহ স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, সাংবাদিক নেতৃবৃন্দ ও সুশীল সমাজের নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *