চাঁদপুর কমিউনিটি পুলিশিংকে শক্তিশালী করার জন্য আমার সর্বাত্মক সহায়তা থাকবে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ॥

সাফল্যজনকভাবে এগিয়ে যাচ্ছে চাঁদপুর কমিউনিটি পুলিশিং কার্যক্রম। কারন চাঁদপুরের নেতৃত্বে যাঁরা রয়েছেন তারা কমিউনিটি পুলিশিং কার্যক্রম সুন্দরভাবে পরিচালনা করে আসছেন। যার ফলশ্রুতিতে এগিয়ে যাচ্ছে এর কার্যক্রম। আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের সহায়ক ভূমিকায় কমিউনিটি পুলিশিংয়ের কার্যক্রম খুবই আশাব্যঞ্জক। তাদের প্রতি আমার সহায়তা অব্যাহত থাকবে। গতকাল ৩০ অক্টোবর সকাল সাড়ে ১০টায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীর মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে ২০২১।

মুজিব বর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি এ শ্লোগান সামনে রেখে, সামাজিক দুরত্ব আর স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত পুলিশিং ডে উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি উপরোক্ত বক্তব্য রাখেন।

তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,বেগম ফজিলতুন্নেছা মুজিব, জাতীয় চার নেতা ও শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, জাতির জনকের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শিতার কারনে আমরা কোভিড- ১৯ করোনা থেকে রক্ষা পেলেও এখনো পুরোপুরি এর ভয়াবহতা থেকে মুক্তি পাইনি। এখনো বিশ্বের কয়েকটি দেশে করোনার প্রাদুর্ভাব রয়েছে। নতুন করে আবার বৃদ্ধি পেয়েছে এই ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা। তাই আমাদেরকে স্বাস্থ্য সচেতন থাকতে হবে, নিয়মিত মাস্ক ব্যবহার করতে হবে।

তিনি কমিউনিটি পুলিশিং কার্যক্রমের সফলতা কামনা করে বলেন, দেশের ময়মনসিংহ জেলায় সর্বপ্রথম এর কার্যক্রম শুরু হলেও চাঁদপুরে এর কার্যক্রম ব্যাপকভাবে এগিয়ে যাচ্ছে। আমাদের দেশে পুলিশের স্বল্পতা রয়েছে, স্বল্প সংখ্যক পুলিশ দিয়ে নাগরিকদের পর্যাপ্ত সেবা দেওয়া সকল সময় সম্ভব হয়ে উঠে না। তাই পুলিশের সহায়ক হিসেবে কমিউনিটি পুলিশিং তাদের দায়িত্ব পালন করছেন।

সম্প্রীতি রক্ষায় চাঁদপুর জেলা পুলিশের কার্যক্রমের প্রশংসা করে শিক্ষামন্ত্রী আরো বলেন, আইন শৃঙ্গলা রক্ষার পাশাপাশি জেলা পুলিশ সম্প্রীতি রক্ষায় যে ভূমিকা পালন করেছেন তা খুবই প্রশংসনীয়। তবে কোন প্রকারেই যেন সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট না হয় সে ব্যাপারে তিনি সকলকে সচেষ্ট থাকারও আহ্বান জানান। তিনি চাঁদপুর জেলা শহরের নিরাপত্তা ব্যবস্থা আরো জোড়দার করার লক্ষে ৫০০টি সিসি ক্যামেরা স্থাপন, কমিউনিটি পুলিশিং সদস্যদের যাতায়াত সুবিধার্থে বাই সাইকেল প্রদান, তাদের পোশাক পরিচ্ছদ প্রদান করা হবে বলেও আশ্বাস প্রদান করেন।
চাঁদপুর জেলা পুলিশের আয়োজনে অনুষ্ঠিত পুলিশিং ডে ২০২১ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কমিউনিটি পুলিশিং কার্যক্রমে অবদান রাখায় জেলা কমিউনিটি পুলিশিংয়ের সাধারন সম্পাদক সুফি খায়েরুল আলম খোকন ও পুলিশ সুপার কার্যালয়ে দায়িত্বরত সাব ইন্সপেক্টর বকুল বড়ুয়াকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

পুলিশ সুপার মিলন মাহমুদ বিপিএম (বার) এর সভাপ্রধানে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক দাউদ হোসেন চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাডঃ জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ বদরুন নাহার চৌধুরী, জেলা কমিউনিটি পুলিশিং সমম্বয় কমিটির সভাপতি ডাঃ এসএম সহিদ উল্যাহ, পৌর কমিউনিটি পুলিশিং সমম্বয় কমিটির সভাপতি শেখ মনির হোসেন বাবুল, কমিউনিটি পুলিশিং অঞ্চল মতলব দক্ষিন উপজেলার সভাপতি অধ্যক্ষ রুহুল আমিন। স্বাগত বক্তব্য রাখেন জেলা কমিউনিটি পুলিশিং সমম্বয় কমিটির সাধারন সম্পাদক সুফি খায়েরুল আলম খোকন।

সভা পরিচালনা করেন বিশিষ্ট কবি ও ছড়াকার ডাঃ পীযুষ কান্তি বড়ুয়া। সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন সদর উপজেলা কমিউনিটি পুলিশিংয়ের ধর্ম বিষয়ক সম্পাদক আব্দুল্লা আল মামুন সুফিয়ান, পবিত্র গীতা থেকে পাঠ করেন কমিউনিটি পুলিশিং অঞ্চল-৮ এর সহ সভাপতি বিমল চৌধুরী, পবিত্র ত্রিপিটক থেকে পাঠ করেন পুলিশের সাব – ইন্সপেক্টর বকুল বড়ুয়া, পবিত্র বাইবেল থেকে পাঠ করেন প্রীতম বেপারী। অনুষ্ঠানে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন কমিউনিটি পুলিশিং বিভিন্ন অঞ্চল প্রতিনিধিসহ সুধীজন উপস্থিত ছিলেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *