চাঁদপুর কোস্টগার্ডের অভিযানে জাল পুড়িয়ে ধ্বংস

নিজস্ব প্রতিবেদক ॥

জাটকা রক্ষায় চাঁদপুর পদ্মা- মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় কোস্টগার্ডের অভিযানে জব্দ ১০ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ মার্চ) ভোর থেকে দুপুর পর্যন্ত নদীর বিভিন্ন এলাকায় নির্বাহী ম্যাজিস্টেট্রের নেতৃত্বে জাটকা রক্ষার অভিযান পরিচালনা করে কোস্টগার্ড চাঁদপুর স্টেশনের সদস্যরা।

অভিযানে অংশ নেয়া সহকারী মৎস্য কর্মকর্তা জহিরুল ইসলাম বলেন, পদ্মা-মেঘনা নদীর বিভিন্ন এলাকায় অভিযান চালানো হয়। এ সময় জেলেদের পেতে রাখা ১০ লাখ মিটার অবৈধ কারেন্টজাল জব্দ করা হয়। অভিযানের টের পেয়ে জেলেরা পালিয়ে যায়। যে কারণে তাদেরকে আটক করা সম্ভব হয়নি।

তিনি আরো বলেন, জব্দকৃত জালগুলো কোস্টগার্ড চাঁদপুর স্টেশনে এনে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট রেশমা খাতুনের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ফেলা হয়েছে। জাটকা রক্ষায় দিন ও রাতে টাস্কফোর্সের অভিযান অব্যাহত রয়েছে।

১ মার্চ থেকে ৩০ এপ্রিল মধ্যরাত পর্যন্ত চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটার পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরণের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, পরিবহন ও মওজুদ নিষিদ্ধ। আইন অমান্যকারীদের বিরুদ্ধে মৎস্য আইনে ১ থেকে ২ বছর সর্বোচ্চ কারাদন্ড, ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডের বিধান রয়েছে।

শেয়ার করুন: