চাঁদপুর জেলা পরিষদ নির্বাচনের আজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন

নিজস্ব প্রতিবেদক ॥

চাঁদপুর জেলা পরিষদ নির্বাচন ২০২২ এর আজ ১৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ১৪ সেপ্টেম্বর বুধবার বিকাল ৩টা ০৫ পর্যন্ত চেয়ারম্যান পদে ২ জন, সাধারণ সদস্য পদে ১১ জন ও সংরক্ষিত সদস্য পদে ৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেন জেলা সহকারী রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন।

তিনি জানান, ঘোষিত তফসিল অনুযায়ী ১৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ১৮ সেপ্টেম্বর বাছাই ও প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ সেপ্টেম্বর। ২৬ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দ এবং ভোট গ্রহণ ১৭ই অক্টোবর। মোট ভোটার ১২৭৩ জন এবং ভোট হবে ইভিএমে। চাঁদপুর জেলার ৮ উপজেলায় ১টি করে ৮টি ভোট কেন্দ্র থাকবে। চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে যে দুজন মনোনয়নপত্র দাখিল করেছেন, তারা হলেন চাঁদপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব ওসমান গনি পাটোয়ারী ও জাকির হোসেন প্রধানীয়া।

উল্লেখ্য, আগামী ১৭ অক্টোবর চাঁদপুরসহ দেশের ৬১টি জেলার পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। জেলা পরিষদে প্রশাসক নিয়োগের প্রায় ৪ মাস পর সম্প্রতি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। জেলা পরিষদের চেয়ারম্যানদের ৫ বছরের মেয়াদ শেষ হওয়ার পর পরিষদ ভেঙে দিয়ে সরকার গত ২৭ এপ্রিল চেয়ারম্যানদের নিজ নিজ জেলা পরিষদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়। পরে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। নির্বাচনে রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন জেলা প্রশাসকরা। পার্বত্য চট্টগ্রামের ৩ জেলা ছাড়া ৬১টি জেলা পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৫ সেপ্টেম্বর আর নির্বাচন অনুষ্ঠিত হবে ১৭ অক্টোবর।

দেশে প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ২৮ ডিসেম্বর। বিএনপি ও জাতীয় পার্টি নির্বাচন বয়কট করায় ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা ২৫টি জেলায় চেয়ারম্যান নির্বাচিত হন। ১৩টি জেলায় আওয়ামী লীগ নেতারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হন এবং ২১টি জেলায় আওয়ামী লীগ নেতারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন। পরে আরও দুটি জেলায় ভোট অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন: