চাঁদপুর পৌরসভা নির্বাচন শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠানে কাজ করছে নির্বাচন কমিশন:জেলা নির্বাচন কর্মকর্তা

মেঘনাবার্তা ডেস্ক:

পুনঃ তফসিল অনুযায়ী ১৫ সেপ্টেম্বর চাঁদপুর পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ১৭ সেপ্টেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই। ২৪ সেপ্টেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন এবং ১০ অক্টোবর ভোটগ্রহণ।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ তোফায়েল হোসেন জানান, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত করার লক্ষ্যে পৌরসভার ১৫টি ওয়ার্ডে নির্ধারিত ৫২টি কেন্দ্রে মোট ৩০৫টি কক্ষ ব্যবহারের জন্য চূড়ান্ত করা হয়েছে। এখানে ভোটারের সংখ্যা ১ লাখ ১৬ হাজার ৪’শ ৮৭ জন।

নির্বাচনে ৫২ কেন্দ্রে ৫২ জন পিজাইডিং অফিসার, ৩০৫টি কক্ষে ৩০৫ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং কক্ষপ্রতি ২ জন পোলিং অফিসার অর্থাৎ ৬১০ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

মোহাম্মদ তোফায়েল হোসেন জানান, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ হচ্ছে এই নির্বাচন। এজন্য ৩০৫টি কক্ষে ৩০৫টি ইভিএম মেশিন ব্যবহার করা হবে। এছাড়াও আরো ৩০৫টি ইভিএম মেশিন জরুরী প্রয়োজনে ব্যবহারের জন্য মজুদ রাখা হয়েছে।

তিনি বলেন, আমরা সুন্দর নির্বাচন উপহার দিতে ইতোমধ্যে সব রকমের প্রশিক্ষণের জন্য সম্ভ্যাব্য পরিকল্পনা নির্বাচন কমিশনে পাঠিয়েছি। সেই পরিকল্পনাটি ৪ দিন ব্যাপী হতে পারে। যার মধ্যে প্রশিক্ষণ, ডেমোনেস্টিং, মগ বডিং ও প্রদর্শনী রয়েছে।

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর চাঁদপুর পৌরসভা নির্বাচনের পুন: তফসিল ঘোষণা করা হয়। এতে বলা হয়, চাঁদপুর পৌরসভার স্থগিত নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে মেয়র পদে মনোনয়নপত্র দাখিলের সুযোগ পাবেন।

এছাড়া আগে মেয়র পদে যারা মনোনয়নপত্র দাখিল করেছেন তাদের আর নতুন করে মনোনয়নপত্র দাখিলের প্রয়োজন হবে না। একইসঙ্গে সংরক্ষিত কাউন্সিলর, সাধারণ আসনের কাউন্সিলর পদে নতুন করে মনোনয়নপত্র দাখিল করার সুযোগ নেই।

প্রসঙ্গত, চাঁদপুর পৌরসভা নির্বাচনটি এর আগে বিএনপি সমর্থিত প্রার্থী শফিকুর রহমান ভূঁইয়ার মৃত্যুতে অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়। গত ২৯ মার্চ এই নির্বাচনটি হওয়ার কথা ছিলো। এর আগে ১৬ মার্চ গণবিজ্ঞপ্তির মাধ্যমে নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। এই নির্বাচনে এখন পর্যন্ত মেয়র পদে আওয়ামী লীগের নৌকা মার্কা নিয়ে লড়ছেন অ্যাড. জিল্লুর রহমান জুয়েল এবং হাতপাখা মার্কার প্রার্থী ইসলামী আন্দোলন বাংলাদেশ চাঁদপুর জেলা শাখার অর্থ সম্পাদক মামুনুর রশিদ বেলাল।

প্রার্থীদের প্রতীক বরাদ্দ প্রসঙ্গে চাঁদপুর সদর উপজেলা নির্বাচন অফিসার মো. দেলোয়ার হোসেন জানান, এই নির্বাচনে মেয়র পদে জাতীয় ৪১ টি মার্কা ও স্বতন্ত্র ১২ টি মার্কার যে কোন একটি নিয়ে যে কেউ মেয়র পদে প্রার্থীতা করতে মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। তবে ৫০ জন কাউন্সিলর প্রার্থীর জন্য বরাদ্দকৃত ১২টি মার্কা ও ১৪ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীর জন্য ১০টি মার্কা চূড়ান্তভাবে প্রার্থীদের মাঝে ইতিমধ্যে বরাদ্দ হয়ে গেছে। শুধুমাত্র মেয়র পদে নতুন প্রার্থীর প্রতীক বরাদ্দ বাকি রয়েছে।

এদিকে বিএনপির মেয়র পদে মনোনয়ন কে পাচ্ছেন, আজকের মধ্যেই তা নির্ধারণ হতে পারে। এমন কথা জেলা বিএনপি’র একাধিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *