চাঁদপুর পৌর এলাকায় ৮৯টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ খাওয়ানো শুরু

নিজস্ব প্রতিবেদক:

শিশুর অন্ধত্ব প্রতিরোধ, শারীরিক বিকাশ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও শিশু মৃত্যুর ঝুঁকি কমানোর লক্ষ্যে সারাদেশের ন্যায় চাঁদপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হয়েছে।

৫ জুন শনিবার সকাল সাড়ে ৮ থেকে চাঁদপুর পৌরসভার আয়োজনে পৌর এলাকার ৮৯ টি কেন্দ্রে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হয়। শহরের কালি বাড়ি শপথ চত্বর মোড়, বাস স্ট্যান্ড ও লঞ্চ ঘাটসহ পৌর এলাকার ৮৯ টি কেন্দ্রে ক্যাম্পেইনের মাধ্যমে বিকেল ৪টা পর্যন্ত চাঁদপুর পৌরসভার স্বাস্থ্যকর্মীরা শিশুদেরকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়াতে দেখা যায়।

এ দিন ৬-১১ মাস বয়সী শিশুকে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপস্যুল এবং ১২-৫৯ বছর বয়সী শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপস্যুল খাওয়ানো হয়।

জানা যায়, ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত পক্ষকালব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সারাদেশের ন্যায় চাঁদপুরেও চলবে। এ ক্যাম্পেইনে জেলায় সোয়া ৩ লক্ষ শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হবে বলে চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে।

এ পনের দিনের কর্মসূচিতে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। একই সাথে ‘শিশুর বয়স ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মতো ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানো’র বার্তা প্রচার করা এ ক্যাম্পেইনের অংশ।

এদিকে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফলভাবে বাস্তবায়ন করার লক্ষ্যে গত কয়েকদিন পূর্বে চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে সাংবাদিকদের সাথে এক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় জানানো হয়, চাঁদপুর জেলায় তিন লক্ষাধিক শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় আনার টার্গেট নেয়া হয়েছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৩৬ হাজার ৮শ’ ১০ জন আর ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশু হচ্ছে ২ লাখ ৮১ হাজার ৪শ’ ৫ জন। ৫ জুন শনিবার থেকে আগামী ১৯ জুন পর্যন্ত পক্ষকালব্যাপী জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন চলবে।

Loading

শেয়ার করুন: