চাঁদপুর প্রেসক্লাবে হিউম্যান রাইটস জার্নালিজম প্রশিক্ষণ কর্মশালা

স্টাফ রিপোর্টার:

বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম-এর আয়োজনে চাঁদপুর প্রেসক্লাবে হিউম্যান রাইটস জার্নালিজম প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৯টায় কুরআনা তেলওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে কর্মশালার কার্যক্রম শুরু হয়।

পরে কর্মশালার উদ্দেশ্য নিয়ে প্রাথমিক আলোচনা করেন বাংলাদেশ সংবাদ সংস্থার সিনিয়র রিপোর্টার ও বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম এর সভাপতি খায়রুজ্জামান কামাল। প্রশিক্ষক হিসেবে কর্মশালায় আলোচনা করেন ভাসনটেক সরকারি কলেজ এর রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আবদুল্লাহ আল মামুন। কর্মশালায় জাতিসংঘ মানবাধিকার সনদ-১৯৪৮, জাতিসংঘ নারী অধিকার সনদ (সিডো)-১৯৭৯, জাতিসংঘ শিশু অধিকার সনদ-১৯৮৯ এবং মানবাধিকার, নালী ও শিশু অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা বিষয়ক আলোচনা করা হয়। এ কর্মশালায় চাঁদপুর প্রেসক্লাবের ৩০জন সদস্য অংশ নেন।

প্রশিক্ষণ শেষে দুপুর দেড়টায় সমাপনী আলোচনা ও সনদ বিতরণ করা হয়। সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারীর সভাপতিত্বে ও অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক রহিম বাদশা। সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক ও চাঁদপুর প্রেসক্লাবের সদস্য কাজী শাহাদাত, কার্যকরী কমিটির সদস্য, গোলাম কিবরিয়া জীবন, বিএম হান্নান ও শরীফ চৌধুরী।

এর আগে ট্রেনিং শেষে অনুভূতি প্রকাশ করেন, চাঁদপুর প্রেসক্লাবের কার্যকরী কমিটির সদস্য আব্দুর রহমান,প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সহ-সভাপতি সোহেল রুশদী, এএইচএম আহসান উল্লাহ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আল-ইমরান শোভন, আলম পলাশ, রিয়াদ ফেরদৌস, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল আউয়াল রুবেল, সাংগঠনিক সম্পাদক মোরশেদ আলম রোকন, শাহাদাত হোসেন শান্ত, মাহবুবুর রহমান সুমন, ইব্রাহিম রনি, কোষাধ্যক্ষ ইয়াসিন ইকরাম, প্রচার ও দপ্তর সম্পাদক কাদের পলাশ, সাহিত্য, প্রকাশনা ও লাইব্রেরি সম্পাদক শওকত আলী, সাংস্কৃতিক সম্পাদক এ কে আজাদ, ও তথ্য ও প্রযুক্তি সম্পাদক তালহা জুবায়ের।

কর্মশালার শুরুতে পবিত্র কুরআন তেলওয়াত করেন প্রেসক্লাবের সহ-সভাপতি এএইচএম আহসান উল্ল্যাহ ও গীতা পাঠ করেন সহসভাপতি লক্ষ্মণ চন্দ্র সূত্রধর।

Recommended For You

About the Author: News Room

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *