চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি অধ্যাপক নাছিম

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) অধ্যাপক ড. মো. নাছিম আখতারকে চাঁদপুর প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিযুক্ত করা হয়েছে।

২৫ জানুয়ারি সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখার প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।

প্রজ্ঞাপনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের অনুমোদনক্রমে ডুয়েট কম্পিউটার সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. নাছিম আখতারকে চাঁদপুর প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগের কথা বলা হয়।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, উপাচার্য হিসেবে এ নিয়োগের মেয়াদ চার বছর হবে এবং বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতা পাবেন। উপাচার্য বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রশাসনিক ও একাডেমিক নির্বাহী হিসেবে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করবেন।

গত ৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়টি স্থাপনের জন্য সংসদে বিল পাস হয়েছিল। এদিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিলটি পাসের প্রস্তাব করলে তা পাস হয়। এসময় সংসদের সভাপতিত্বে ছিলেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

এদিকে ভিসি নিয়োগের এই প্রজ্ঞাপনের মধ্য দিয়ে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কার্যক্রমের পথচলা শুরু হলো বলে মনে করছেন চাঁদপুরবাসী।

এ বিষয়ে শিক্ষামন্ত্রীর পিআরও আবুল খায়ের জানান, ভিসি নিয়োগের মধ্য দিয়েই চাঁদপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ প্রাতিষ্ঠানিকভাবে শুরু হয়ে গেলো। এরপর পিডি তথা প্রজেক্ট ডিরেক্টর নিয়োগ দেয়া হবে। আর এটি সহসাই নিয়োগ হয়ে যাবে। পিডি নিয়োগ হওয়ার পর তিনি জায়গা অধিগ্রহণসহ অবকাঠামো নির্মাণের অন্যান্য কাজ শুরু করবেন। তবে যেহেতু ভিসি নিয়োগ হয়ে গিয়েছে, সেজন্যে ভিসি মহোদয় ভাড়া বাড়িতেও বিশ্ববিদ্যালয়ের অফিস নিয়ে ভর্তিসহ ক্লাস শুরুর কার্যক্রম করতে পারেন।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় বিশ্বের সঙ্গে সংগতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে উচ্চশিক্ষা ও আধুনিক জ্ঞানচর্চা, বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে যথাযথ গুরুত্ব প্রদানসহ, পঠন পাঠন, গবেষণার সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় থেকে চাঁদপুর জেলায় একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *