চাঁদপুর শহরের পুরাণবাজারে তাজিয়া মিছিল

নিজস্ব প্রতিবেদক:

পবিত্র আশুরা, ইসলামের ইতিহাসে এ দিনটি যেমন শোকের, তেমনি ধর্মীয় তাৎপর্য বহ। হিজরি ৬১ সনের ১০ মহররম কারবালার ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদাত বরণ করেন মহানবী হযরত মুহম্মদ সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লামের দৌহিত্র ইমাম হোসেন। এই শোকাবহ ঘটনা এবং ইসলামের অনেক ঘটনা স্মরণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযথ মর্যাদায় মুসলমানরা পবিত্র এ আশুরা পালন করে থাকেন।

পবিত্র এ দিনটি উপলক্ষে নদী বন্দর চাঁদপুরেও রোজা রাখা,আশুরার তাৎপর্য তুলে ধরে ধর্মিয় আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিতরন করা হবে তবারুক। প্রতি বছরের ন্যায় এবারও চাঁদপুর শহরের পুরাণবাজার রিফিউজি কলোনীতে মহরমের তাজিয়া মিছিলের আয়োজন করা হয়েছে। মূলত বাংলাদেশে আটকে পড়া পাকিস্তানিরাই এই তাজিয়া মিছিলের আয়োজন করে থাকে।

স্থানীয় বাসিন্দ পাপ্পু ,শামছু খান ও মুস্তাকিন জানান,তারা মহল্লায় তাজিয়া স্থাপন করেছেন। দশ মহরম মঙ্গলবার দুপুরে তাজিয়া মিছিল বের করা হয়। তাজিয়া মিছিল বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে নতুন রাস্তায় জমায়েত হয়।এসময় বিপুল সংখ্যক মানুষের উপস্থিতিতে লাঠি,তলোয়ার খেলা প্রদর্শন করা হয়।

পুরাণবাজার পুলিশ স্টেশনের ইন্সপেক্টর শহীদ হোসেন ও এসআই জাহাঙ্গীর আলমের নেতৃত্বে এএসআই মজিবর ও শ্রীবাস সঙ্গিয় ফোর্স নিরাপত্তাসহ আইন শৃঙ্খলার দায়িত্ব পালন করেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *