চাঁদপুর শিশু কল্যাণ ট্রাস্ট প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে মাক্স ও শীতবস্ত্র বিতরণ

নিজস্ব প্রতিবেদক:

” হে সূর্য, তুমি তো জানো/ আমাদের গরম কাপড়ের কত অভাব!/ সারারাত খড়কুটো জ্বালিয়ে/ এক-টুকরো কাপড়ে কান ঢেকে/ কত কষ্টে আমরা শীত আটকাই!” কবি সুকান্ত ভট্টাচার্যের প্রার্থী কবিতার মতো যাদের জীবন- যাপন, সেসব ১৩২ জন অসহায়, সুবিধা বঞ্চিত, শ্রমজীবী, পথ শিশু শিক্ষার্থীদের মধ্যে তাদের শিক্ষা প্রতিষ্ঠান চাঁদপুর শিশু কল্যাণ ট্রাস্ট প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে মাক্স ও শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। চাঁদপুর শহরের বড় স্টেশন এলাকার বিভিন্ন বস্তিতে যাদের সবার বসবাস।

২৩ জানুয়ারি শনিবার বিকেল ৩ টায় চাঁদপুর শিশু কল্যাণ ট্রাস্ট প্রাথমিক বিদ্যালয় মাঠে মাক্স ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের শিশু কল্যাণ ট্রাস্টের পরিচালক এবং অতিরিক্ত সচিব হাবিবুর রহমান। প্রধান অতিথির বক্তব্যে হাবিবুর রহমান বলেন, সমাজের অসহায়, সুবিধা বঞ্চিত, শ্রমজীবী, পথশিশুদের কারিগরি শিক্ষা প্রদানের মাধ্যমে জাতীয় উন্নয়নে সম্পৃক্ত করতে কাজ করছে শিশু কল্যাণ ট্রাস্ট।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে শিশু কল্যাণ ট্রাস্ট ১৯৮৯ সালে পথকলি ট্রাস্ট নামে যাত্রা শুরু করে। পরবর্তীতে সরকার ১৯৯২ সালে পথ কলি ট্রাস্ট নাম পরিবর্তন করে শিশু কল্যাণ ট্রাস্ট নাম করণ করে থাকে। সরকারি, বেসরকারি দান অনুদানে অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে ট্রাস্টটি পরিচালিত হয়।

তিনি আরো বলেন, আমাদের দেশে আটানব্বই ভাগ ছেলে মেয়ে প্রাথমিক শিক্ষা গ্রহণ করছে। বিদ্যালয়ের বাইরে থাকা অসহায়, সুবিধা বঞ্চিত, শ্রমজীবী, পথশিশুরা বাকি দুই ভাগের অন্তর্ভুক্ত। এই সমস্ত ছেলেমেয়েদের জন্য স্থাপিত হয়েছে শিশু কল্যাণ ট্রাস্ট প্রাথমিক বিদ্যালয়। শিশু কল্যাণ ট্রাস্ট প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র – ছাত্রীদের বিদ্যালয়ে পাঠদানের আগে- পরে কাজ করার সুযোগ রেখে পাঠদান সময় সূচি নির্ধারণ করা হয়।

চলমান তীব্র শীতের মধ্যে চাঁদপুর শিশু কল্যাণ ট্রাস্ট প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে সকল শিক্ষার্থীদের মাঝে শীত
শীতবস্ত্র বিতরণের উদ্যোগের প্রসংশা করে হাবিবুর রহমান বলেন, অল্প সময়ের মধ্যে চাঁদপুর শিশু কল্যাণ ট্রাস্ট প্রাথমিক বিদ্যালয়ের নির্মানাধীন ভবনের অসমাপ্ত কাজ সম্পন্ন করে এখানে কারিগরি কোর্স চালু করা হবে।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলার নির্বাহী অফিসার সানজিদা সাহানাজ, শিশু কল্যাণ ট্রাস্টের সহকারি পরিচালক (প্রশাসন ও অর্থ) প্রবীর কুমার হালদার,
চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাহাব উদ্দিন।

সামাজিক সংগঠন চাঁদমুখের সাধারণ সম্পাদক জাকির হোসেনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন চাঁদপুর শিশু কল্যাণ ট্রাস্ট প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শাহাদাত হোসেন শান্ত। অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর শফিকুল ইসলাম, উত্তর শ্রীরামদি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শাহ্আলম মল্লিক।

অনুষ্ঠানে সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিশু কল্যাণ ট্রাস্টের পরিচালক হাবিবুর রহমানের সহধর্মিণী মুসফেকা হাবিব, চাঁদপুর সদর সহকারি উপজেলা শিক্ষা অফিসার মানছুর আহমেদ, আব্দুল হাই, ডাঃ মাসুদ হাসান, ডাঃ রাসেদা আক্তার, চাঁদপুর মডেল থানার এসআই কবির হোসেন, উত্তর শ্রীরামদি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ্জাহান সিদ্দিকী, সাংবাদিক সেলিম রেজা, কবি ও গল্পকার ফরিদ হাসান, স্বেচ্ছাসেবক ও সংগঠক ওমর ফারক, মোঃ হানিফ চোকদার, ওয়াসিম মোল্লা, মামুন জমাদার, ডাঃ মোস্তফা কামাল, শিক্ষক মোহাম্মদ ইকবাল হোসেন।
অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন চাঁদপুর শিশু কল্যাণ ট্রাস্ট প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা সেলিনা আক্তার, জান্নাত হাওয়া, তাসনুভা রহমান তন্বী, ফাতেমা রোকসানা, কাউসার জাহান ও ফাতেমা আক্তার প্রমুখ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *