চাঁদপুর সদর হাসপাতালে করোনা টেস্টের নমুনা সংগ্রহ করার সিদ্ধান্ত

বিশেষ প্রতিবেদক:

চাঁদপুর সরকারি জেনারেল (সদর) হাসপাতালে সন্দেহভাজন রোগীদের করোনা টেস্টের নমুনা সংগ্রহ করা হবে। সংগৃহীত নমুনা বিশেষ ব্যবস্থায় ঢাকা/চট্টগ্রামে আইইডিসিআর’র নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে পাঠানো হবে। এরপর জানা যাবে রিপোর্র্ট। জেলা পর্যায়ে নমুনা সংগ্রহের কার্যক্রম ছড়িয়ে পড়লে সন্দেহভাজন রোগীর টেস্ট করা ও ফলাফল জানা অনেক সহজতর হবে বলে আশা করা হচ্ছে। বাড়বে টেস্টের পরিমানও।

করোনা টেস্টের নমুনা সংগ্রহের বিষয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ পর্যন্ত দু’দফা প্রশিক্ষণ দেওয়া হয়েছে সদর হাসপাতালের সংশ্লিষ্ট ডাক্তার ও টেকনোলজিস্টদের। গত শনি ও সোমবার এসব প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এ জন্য ফোকালপার্সন (বিশেষজ্ঞ চিকিৎসক) মনোনীত করা হয়েছে হাসপাতালের আরএমও ডা. সুজাউদ্দৌলা রুবেলকে। তিনি’ই সিদ্ধান্ত দিবেন কোন লোকের করোনা টেস্ট করা প্রয়োজন।

এই স্পর্শকাতর ও ঝুঁকিপূর্ণ কাজের জন্য মনোনীত সংশ্লিষ্ট ডাক্তার, টেকনোলজিস্ট ও নার্সদের ব্যক্তিগত নিরাপত্তা পোষাক (পিপিই) ও প্রতিরক্ষামূলক সামগ্রী ইতোমধ্যে নিশ্চিত করা হয়েছে। এখন কেবল নমুনা সংগ্রহ ও পরিবহনের জন্য প্রয়োজনীয় সামগ্রী (মিডিয়া) আসার অপেক্ষা। মিডিয়া চলে আসলেই চাঁদপুর সদর হাসপাতালে শুরু হবে করোনা টেস্টের নমুনা সংগ্রহ।

এই ফোকালপার্সন আরো জানান, করোনা টেস্ট করতে হলে কিংবা কেউ নিজেকে করোনায় আক্রান্ত হয়েছে বলে মনে করলে প্রথমেই ফোকালপার্সনের মোবাইল নম্বরে (০১৭১১৩৫৫৯৮৮) ফোন করতে হবে। ফোকালপার্সন মোবাইল ফোনে রোগীর বিস্তারিত জেনে সিদ্ধান্ত নিবেন রোগীর নমুনা সংগ্রহের প্রয়োজন আছে কিনা। প্রয়োজন হলে রোগী নিজে সতর্কতার সাথে হাসপাতালে এসে নমুনা দিয়ে যেতে পারবেন। আবার রোগী চাইলে তার বাসা-বাড়িতে হাসপাতালের টেকনোলজিস্ট যেয়ে নমুনা সংগ্রহ করে নিয়ে আসবে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *