চাঁদপুর সরকারি কলেজে বিজ্ঞানি ড. জামালের মোটিভেশনাল প্রোগ্রাম

প্রেস বিজ্ঞপ্তি:

১৩ মার্চ শনিবার চাঁদপুর সরকারি কলেজে ন্যানো প্রযুক্তি বিষয়ক এক মোটিভেশনাল প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ।

প্রধান আলোচক বিশ্ববিখ্যাত বিজ্ঞানি যুক্তরাস্ট্রের মেরিল্যান্ডের কোপেন স্ট্যাট বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ন্যানো সায়েন্টিস্ট ড.জামাল উদ্দিন ন্যানো প্রযুক্তির বিভিন্ন দিক তুলে ধরে বলেন,‘বর্তমান বিশ্বে আয়রন ন্যানো-টেকনোলজি, কপার ন্যানো-টেকনোলজি, সিলভার ন্যানো-টেকনোলজি ব্যবহার করা হচ্ছে। বিশেষত সিলভার ন্যানো-টেকনোলজি কৃষি ক্ষেত্রে প্রয়োগের মাধ্যমে ফলন বৃদ্ধি এবং ননটক্সিক এগ্রিকালচার প্রোডাক্ট পাওয়া সম্ভব হচ্ছে। সোলার প্যানেলে ন্যানো টেকনোলজি ব্যবহার করা হচ্ছে বলে সভাকে অবহিত করেন।’

আলোচনা সভার পর প্রধান আলোচক শিক্ষক শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

প্রধান আলোচক ছিলেন প্রফেসর ড. জামাল উদ্দিন, ন্যাচারাল সায়েন্স বিভাগ, কপিন স্টেট ইউনিভার্সিটি ও প্রতিষ্ঠাতা পরিচালক, ন্যানো প্রযুক্তি গবেষণা কেন্দ্র, ম্যারিল্যান্ড, যুক্তরাষ্ট্র।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডেফোডিল ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা এর জার্মান ভাষা বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আবুল কালাম আজাদ, কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ আজিম উদ্দিন, রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান মোঃ দেলোয়ার হোসেন, ভূগোল ও পরিবেশ বিভাগের বিভাগীয় প্রধান মোঃ ওয়াহিদুজ্জামানসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানবৃন্দ, শিক্ষকবৃন্দ ও বিপুল সংখ্যক শিক্ষার্থীসহ চাঁদপুরের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ সাইদুজ্জামানের সঞ্চালনায় প্রফেসর অসিত বরণ দাশ তাঁর বক্তব্যে এ ধরণের একটি মোটিভেশনাল প্রোগ্রাম আয়োজন করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে আরও বেশী বেশী করে এ ধরণের প্রোগ্রাম চাঁদপুর সরকারি কলেজে হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এদিকে তিনি গত ১০ মার্চ রাতে আমেরিকা থেকে স্ব পরিবারে তিনি বাংলাদেশে আসেন। তবে দীর্ঘ প্রায় ৩০ বছর পর শুক্রবার চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার বলাখালে নিজ বাড়িতে এসে পৌছেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *