চাঁদপুর সা‌হিত্য একা‌ডেমীর নির্বাহী ক‌মি‌টির সভা

প্রেস বিজ্ঞপ্তি ॥

সাহিত্য একাডেমী, চাঁদপুরের সভাপতি ও চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে ৩০ সেপ্টেম্বর বিকেল ৪টায় সাহিত্য একাডেমীর নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সাহিত্য একাডেমীর সভাকক্ষে আয়োজিত সভাটি পরিচালনা করেন একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাত।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, আমি আশা করি,সাহিত্য একাডেমী চাঁদপুর জেলার সাহিত্য এবং সাহিত্যিকদের উন্নয়নে এখন থেকে আরো বেশি ভূমিকা রাখবে। কবি সাহিত্যিকদের চারণকেন্দ্র হিসেবে সাহিত্য একাডেমী পরিচিতি লাভ করবে। তিনি বলেন,এই একাডেমীকে গতিশীল করতে সম্ভাব্য সকল পদক্ষেপ গ্রহণ করা হবে।

নির্বাহী কমিটির সভায় বেশ কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর মধ্যে রয়েছে সাহিত্য একাডেমীর ছাদে সাহিত্যিকদের বসার জন্য শেডের ব্যবস্থাসহ অবকাঠামোগত অতি প্রয়োজনীয় উন্নয়ন সাধন, মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সাহিত্য সম্মেলন আয়োজন,লেখক-সাহিত্যিকদের ব্যবহারের জন্য ওয়াইফাই ইন্টারনেটের ব্যবস্থা করা,একাডেমীর লাইব্রেরীকে আরো সমৃদ্ধকরণ এবং একাডেমির গঠনতন্ত্র সংশোধনের উদ্যোগ গ্রহণ।

সাহিত্য একাডেমীর ভবন সংস্কারের জন্যে কাজী শাহাদাতকে আহ্বায়ক এবং অজয় ভৌমিক, শহীদ পাটোয়ারী, মির্জা জাকির ও প্রকৌশলী কেশবকে সদস্য করে একটি কমিটি গঠন করা হয়। এছাড়া একাডেমীর গঠনতন্ত্র সংশোধনের জন্য একটি গঠনতন্ত্র পর্যালোচনা কমিটি গঠন করা হয়।

কমিটি হচ্ছে-আহ্বায়ক : অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক),চাঁদপুর, সদস্য : চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (শিক্ষা ও আইসিটি), ডাঃ পীযূষ কান্তি বড়–য়া, ম. নূরে আলম পাটওয়ারী ও সদস্য সচিব কাজী শাহাদাত। কমিটি দুটি যথাক্রমে ১৫ দিন ও একমাসের মধ্যে তাদের প্রতিবেদন সভাপতি বরাবরে উপস্থাপন করবে।

সভায় বক্তব্য রাখেন একাডেমির পরিচালক অজয় ভৌমিক, নির্বাহী সদস্য শহীদ পাটোয়ারী, অধ্যক্ষ জালাল চৌধুরী, মির্জা জাকির, ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া ও ম. নূরে আলম পাটওয়ারী। সভায় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশার ইমরান মাহমুদ ডালিম।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *