চাঁদপু‌রে ৩ দিনব্যাপী অনুসন্ধানী ও বুনিয়াদি সাংবাদিকতায় প্রশিক্ষণ শুরু

নিজস্ব প্রতিবেদক:

চাঁদপুর জেলায় সাংবাদিকদের জন্য ৩ দিনব্যাপী পৃথক দু’টি প্রশিক্ষণ শুরু হয়েছে। সিনিয়র সাংবাদিকদের জন্য অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ ও অন্যান্য সাংবাদিকদের জন্য বুনিয়াদি প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের অধীন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আয়োজিত এসব প্রশিক্ষণের সহযোগিতায় রয়েছে চাঁদপুর প্রেসক্লাব। প্রশিক্ষণে চাঁদপুর জেলা শহরের ৭০জন সাংবাদিক অংশগ্রহণ করছেন।

সোমবার (১৩ সেপ্টেম্বর) সকালে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ। প্রশিক্ষণ উদ্বোধন করেন সিভিল সার্জন ও চাঁদপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. সাখাওয়াত উল্লাহ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ বলেন, সাংবাদিকতার মানে হচ্ছে তথ্য সংগ্রহ করে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়া। সাংবাদিকতার কাজে অনেক ঝুঁকি রয়েছে। যেকোন কাজে অনুসন্ধান করা অনেক বড় একটি বিষয়। চাঁদপুরে সংস্কৃতির একটি বিশেষ দিক রয়েছে। সবার মধ্যেই আন্তরিকতা রয়েছে। সেই সাথে চাঁদপুরের সাংবাদিকরাও অনেক আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন।

উদ্বোধকের বক্তব্যে চাঁদপুরের সিভিল সার্জন ডা. শাখাওয়াত উল্লাহ বলেন, করোনাকালে চাঁদপুরের সাংবাদিকরা সব সময়ই মাঠে ছিলেন। প্রশিক্ষণের সবারই প্রয়োজন রয়েছে। প্রশিক্ষণের কোন বিকল্প নাই। অনুসন্ধানমূলক সাংবাদিকতায় জীবনের অনেক ঝুঁকি রয়েছে। এসব ঝুঁকি মোকাবেলা করেই পেশাগত সফলতা নিশ্চিত করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে অ্যাড. জাহিদুল ইসলাম রোমান বলেন, বাংলাদেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রাম ও জাতির ক্রান্তিলগ্নে সাংবাদিকগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। দেশের উন্নয়ন-অগ্রগতিতেও সাংবাদিকরা গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। বর্তমান সরকার ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সাংবাদিকবান্ধব। পেশাগত উন্নতির জন্য এ ধরণের প্রশিক্ষণ খুবই জরুরী।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রহিম বাদশার পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) প্রতিবেদক (অধ্যায়ন ও প্রশিক্ষণ) জিলহাজ উদ্দিন নিপুন, সহকারি প্রশিক্ষক বারেক হোসেন, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, গোলাম কিবরিয়া জিবন, সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে বক্তব্য রাখেন নজরুল ইসলাম আতিক।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *