জনবল সংকটে ব্যাহত হচ্ছে ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা

আবদুল কাদির:

তীব্র জনবল সংকটে ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স,অবকাটামোগত উন্নয়ন হলেও পর্যাপ্ত চিকিৎসক ও জনবল না থাকার কারনে কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন জনসাধারণ।
সরজমিনে দেখা যায় বহুতল ভবন থাকলে ও চিকিৎসা সেবা পাচ্ছেননা, চিকিৎসা সেবা নিতে ইচ্ছুকরা।

উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে প্রায় ৮ লক্ষাধিক মানুষের বসবাস করে থাকে । চিকিৎসা সেবায় যে স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে তার ৩০৬ টি পদের মধ্যে ১১৩টি পদ শুন্য।

ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স তথ্য মতে,জুনিয়র কনসালটেন্ট (সার্জারী),জুনিয়র কনসালটেন্ট (গাইনি),জুনিয়র কনসালটেন্ট (ই এন টি),জুনিয়র কনসালটেন্ট (চক্ষু),জুনিয়র কনসালটেন্ট (শিশু),জুনিয়র কনসালটেন্ট (চর্ম ও যৌন),জুনিয়র কনসালটেন্ট (অর্থো),
প্যাথলজিষ্ট,এ্যানেসথেটিষ্ট,মেডিকেল অফিসার ইমারজেন্সি,মেডিকেল অফিসার ইনডোর,মেডিকেল অফিসার আয়ুবের্দিকসহ প্রথম শ্রেণীর মোট ৩৮ পদের মধ্যে ১৪টি পদ শুন্য।

সিনিয়র ষ্টাফ নার্স ২০টি পদের মধ্যে ১২টি পদ শুন্য। মিডওয়াফারী ৪টি পদের মধ্যে ১টি পদ শুন্য। মিডওয়াফারী(সাব-সেন্টার) ৪টি পদের মধ্যে ৪টি পদই শুন্য সহ ২য় শ্রেণীর ২৯টি পদের মধ্যে ১৭টি পদ শুন্য।

প্রধান সহকারি পদ,হিসাবরক্ষক ও পরিসখ্যানবিদের পদটি শুন্য। অফিস সহকারি কাম কম্পিউটার অপারেটর ৩টি পদের মধ্যে ১টি পদ। মেডিকল টেকনোলজিষ্ট(ল্যাব) ৩টি পদের মধ্যে ২টি পদ। মেডিকেল টেকনোলজিষ্ট(রেডিওগ্রাফি)১টি পদ শুন্য। সাকমো (সাব-সেন্টার) ৪টির মধ্যে একটি,সাকমো( এফডব্লিউসি) ১২টি পদের মধ্যে ৬টি পদ শুন্য।

ফার্মাসিষ্ট(ইউএইচসি) ২টি পদের মধ্যে ১টি পদ শুন্য ও ফার্মাসিষ্ট (সাব-সেন্টার) ৪টি পদের মধ্যে ৪টিই শুন্য। সহকারি সেবক-সেবিকা ,কার্ডিওগ্রাফার ,কমপাউন্ডার পদটি শুন্য। স্বাস্থ্য পরিদর্শক পদে ১টি ও সহকারি স্বাস্থ্য পরিদর্শক পদে ২টি পদ শুন্য। স্বাস্থ্য সহকারি পদে ৮৯ পদের মধ্যে ৩৭টি পদ।সিএইচসিপি পদে ২টি ও টিকেট ক্লাক পদটি শুন্য।৩য় শ্রেণীর ২০২টি পদের মধ্যে ৬৬টি পদ শুন্য ।

ল্যাব এ্যান্টেটডেন্ট ও ইমারজেন্সি এ্যাটেন্টডেন্ট পদটি শুন্য। অফিস সহায়ক ( ইউএইচসি) ৭টি পদের মধ্যে ৩টি পদ শুন্য। ষ্টেচার বেয়ারার ও ওটি বয় পদটি ও শুন্য।অফিস সহায়ক (সাব-সেন্টার) ৪টি পেেদর মধ্যে ১টি ও ওয়ার্ডবয় ৬টি পদের মধ্যে ৩টি পদ শুন্য।বাবুর্চি ১টি পদ ,নিরাপত্তা প্রহরী ৩টির মধ্যে ১টি ও পরিচ্ছন্নতাকর্মী ৬টির মধ্যে ২টি পদ শন্য রয়েছে। ৪র্থ শ্রেণীর ৩৭ পদের মধ্যে ১৬ টি পদ শুন্য রয়েছে। সর্বমোট ৩০৬ পদের মধ্যে ১১৩টি পদ শুন্য রয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আশ্রাফ আহমেদ চৌধুরী বলেন, আমাদের আধুনিক ও উন্নতমানের চিকিৎসা সেবা দেওয়ার সুযোগ রয়েছে,জনবলের কারনে আমরা চিকিৎসা সেবা দিতে হিমশিম অবস্থা হচ্ছে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *