জন্ম ও মৃত্যুর সনদ করার বিষয়ে সচেতনতা বাড়ানো প্রয়োজন : জেলা প্রশাসক

নিজস্ব সংবাদদাতা ॥

“নির্ভুল জন্ম-মৃত্যু নিবন্ধন করব শুদ্ধ তথ্য ভান্ডার গড়ব” এই প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে চাঁদপুরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (৬অক্টোবর) সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, জন্ম নিবন্ধন ও মৃত্যু সনদ কেন প্রয়োজন,এটা কতটুকু গুরুত্ববহন করে বিষয়টি নিয়ে প্রচার-প্রচারণা করা দরকার। আমার খুব কাছের মানুষ চেয়ারম্যান সাহেবরা ও ইউনিয়ন পরিষদকে আমার নিজের অফিস মনে করি। আপনাদের কাছে আমার অনুরোধ হচ্ছে প্রতিটি মাসিক মিটিংয়ে জন্ম নিবন্ধন ও মৃত্যু সনদ নিয়ে লক্ষ্য মাত্রা ঠিক করে আলোচনা করতে হবে। ইউনিয়নে যদি সকল ব্যক্তির তথ্য থাকে তাহলে সমস্ত কাজ করতে সুবিধা হয়। সনদদের ক্ষেত্রে আমিও আমার অফিসে এ কাজ গুলো পেন্ডিং রাখিনা। ২০২৩ সালে মাঝামাঝি সময়ের মধ্যে যাতে আমরা শূন্য পর্যায়ে নিয়ে আসতে পারি সেভাবে আমাদের সকলকে কাজ করতে হবে। জন্ম ও মৃত্যু সনদের প্রতিটি ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ। তাই সকলকে জন্ম ও মৃত্যুর সনদ করার বিষয়ে সচেতনতা বাড়ানো প্রয়োজন।

স্থানীয় সরকারের উপ-পরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে ও সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রেশমা খাতুনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, সদর উপজেলার চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান,পরিবার পরিকল্পনার উপ-পরিচালক ডা: মো: ইলিয়াস,সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রজত শুভ্র সরকার, নারী ও শিশু বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাসিমা আক্তার,বাগাদি ইউনিয়নের চেয়ারম্যান বেলায়েত হোসেন বিল্লাল, রামপুর ইউপি চেয়ারম্যান আল মামুন, ৯ নং বালিয়া ইউনিয়ন চেয়ারম্যান রফিকুল্লাহ মাস্টার, বাংলাদেশ ইউনিয়ন পরিষদের সচিব সমিতি (বাপশা) চাঁদপুর জেলার সাধারণ সম্পাদক, মোঃ কুদ্দুস আকন্দ রোকন, আশিকাটি ইউনিয়নের সচিব মানিক।

চাঁদপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ হেলাল চৌধুরী,রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ হজরত আলী বেপারী,রামপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আল মামুন পাটোয়ারী, মৈশাদী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম পাটোয়ারী, আশিকাটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ বিল্লাল হোসেন পাটোয়ারী,হানারচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আঃ ছাত্তার রাঢ়ী, শাহ মোহাম্মদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নান্টু পাটোয়ারীসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদ সচিব ও কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন: