জলাশয় ভরাট ও পরিবেশ দূষণের দায়ে দুই জনের অর্থদন্ড

আনোয়ারুল হক,আক্তার হোসেন :

চাঁদপুর জেলা পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে মতলব দক্ষিণ উপজেলার পাঁচঘরিয়া এলাকায় বালু দিয়ে খাল ভরাট ও পরিবেশ দূষণের দায়ে ভ্রাম্যমান আদালতে মো. আবু বকর ও স্বপন মিয়া নামের দুই ব্যক্তিকে ২১ হাজার টাকা অর্থদন্ড করা হয়। ১৮ আগস্ট মঙ্গলবার দুপুরে এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) নুশরাত শারমীন।

জানা যায়, উপজেলার নারায়নপুর ব্রীজ সংলঘœ খিদিরপুরস্থ পাঁচঘরিয়ায় এলাকায় বালু দিয়ে সরকারি খাল ভরাটের বিষয়টি স্থানীয় জনগণ চাঁদপুর পরিবেশ অধিদপ্তরে অভিযোগ করেন। এমন অভিযোগের সত্যতা মিললে অভিযুক্ত মেসার্স মল্লিক ট্রেডার্সের মালিক মোঃ আবু বকরকে ভ্রাম্যমান আদালতে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া পরিবেশ সম্মতভাবে গরু লালন পালন না করার অভিযোগে ওই এলাকার স্বপন মিয়াকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে একই স্থানে খালের অংশ দখল করে টয়লেট নির্মাণ করার কারণে ইউপি সদস্য শেখ ফজলুল করিম সেলিমকে আগামী ১০ (দশ) দিনের মধ্যে খালের অংশে নির্মিত টয়লেট অপসারণের জন্য নির্দেশ প্রদান করা হয়। অভিযান পরিচালনাকালে পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক এ,এইচ,এম,রাসেদ,কুমিল্লা সেনানিবাসের সিনিয়র ওয়ারেন্ট অফিসার মোঃ দেলোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

সহকারী কমিশনার (ভূমি) নুশরাত শারমীন বলেন, জলাশয় ভরাট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যহত থাকবে। সেই সাথে স্থানীয় জনগণকে পরিবেশ সম্মতভাবে গৃহস্থালি পশু পালন ও পয়ঃনিষ্কাশনের নির্দেশনা প্রদান করেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *