জাতীয় শোক দিবস উপলক্ষে চাঁদপুর জেলায় প্রস্তুতিমূলক সভা

নিজস্ব প্রতিবেদক:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকীতে ১৫ আগস্ট ‘জাতীয় শোক দিবস ২০২১’ পালন উপলক্ষ্যে ভার্চুয়াল প্লাটফর্মে প্রস্তুতিমূলক সভা রোববার সকাল ১১ টায় জেলা প্রশাসক অন্জনা খান মজলিশে সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়েই আমাদের তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে হবে। আর এই মহামারি করোনার ভয়াবহ অবস্থার দিকে লক্ষ্য করে শ্রদ্ধা নিবেদনের সময় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে সবাইকে।

চাঁদপুর অঞ্জনা খান মজলিশে সভাপতিত্বে পুলিশ সুপার মিলন মাহমুদ, সভাপতি জাতীয় শোক দিবসের স্থানীয় কর্মসূচি সম্পর্কে জানান, জাতীয় শোক দিবসের কার্যক্রম ১৫ আগষ্ট সকাল সাড়ে ৮ টা থেকে শুরু হবে। সরকারি বেসরকরি সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। জেলা প্রশাসন তথা রাষ্ট্রীয় আয়োজনটি শুরু হবে চাঁদপুর সরকারি চত্বরে। কলেজ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শুরু হবে শোক দিবসের কর্মসূচি।

তিনি বলেন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রতিষ্ঠান পর্যায়ে সর্বোচ্চ ৩ জন স্বাস্থ্যবিধি মেনে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করতে পারবেন। সভাপতি ঐ চত্বরে পুলিশ আনসার ছাড়াও স্বেচ্ছাসেবকদের পাশাপাশি কলেজ কর্তৃপক্ষকে তাদের বিএনসিসি, রোবার স্কাউটসহ অন্যসব ব্যবস্থাদি রাখবার অনিরো জানান। এছাড়া ঐদিন যুব উন্নয়ন অধিদপ্তর এর উদ্যোগে গাছের চারা যুবকদের মধ্যে বিতরণ করবেন। এছাড়া শহরের লেকের পারে গাছ লাগানোর ব্যবস্থা নেবে। তাদের ঐ দু’ টো প্রতিষ্ঠানের এসব কর্মসূচিতেও তিনি, পুলিশ সুপার অংশ নেবেন। জাতীয় পতাকা থাকবে অর্ধনমিত। সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন এবং ছাত্র -ছাত্রীদের নিয়ে ভার্চুয়ালি আলোচনা ও প্রতিযোগিতা আয়োজন করে দিনটি উদযাপন করবেন। জেলা ইসলামী ফাউন্ডেশন এবং ব্যক্তি বা সমষ্টিগত উদ্যোগে প্রতিটি ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ দোয়ার আয়োজন করা হবে। ১৫ আগষ্ট সন্ধ্যায় জেলা শিল্পকলার একাডেমির ব্যবস্থাপনায় বঙ্গবন্ধুর জীবন নিয়ে একটি নাটক মঞ্চস্থ হবে। অনলাইনে দর্শকবৃন্দ নাটকটি দেখতে পাবেন।

জেলা প্রশাসক বলেন, উপজেলাগুলোতেও একই আদলে কর্মসূচি সম্পন্ন হবে।তিনি আরো বলেন, আমরা জেলায় প্রধানমন্ত্রীর ঘর উপহার দিয়েছি, সেসব মানুষদের আমরা শোক দিবসে খাদ্য সহায়তা দেবো। পরামর্শক আলোচনায় অংশ নেন, পুলিশ সুপার মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দীন আহমেদ, সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল,বীর মুক্তি যোদ্ধা সৈয়দা বদরুন নাহার, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক অসিত বরণ দাশ,জেলা তথ্য কর্মকর্তা মনির হোসেনপুরানবাজার ডিগ্র কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, সাবেক সভাপতি ও সাংস্কৃতিক সংগঠক শহীদ পাটওয়ারী ও শরীফ চৌধুরী প্রমুখ। সভায় বিভাগ বা অধিদপ্তরের প্রধান ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *