জেলা তথ্য অফিসের আয়োজনে মহিলা সমাবেশ

নিজস্ব প্রতিবেদক॥

চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদে জেলা তথ্য অফিসের আয়োজনে গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়ন প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ২১ মার্চ সোমবার সকালে ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন, গণযোগাযোগ অধিদপ্তরের গ্রামীন জনগোষ্ঠীর প্রকল্প পরিচালক ওমর ফারুক দেওয়ান।

এতে প্রধান অতিথির বক্তব্যে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ বলেন, বাংলাদেশকে যদি এগিয়ে নিয়ে যেতে হয় তাহলে মেয়েরা ঘরে বসে থাকলে হবে না। মেয়েরা তাদের অধিকার নিয়ে সব সময় এগিয়ে যেতে হবে। মেয়ে এবং ছেলে সমান তালে কাজ করতে হবে। আমিও একজন মেয়ে। মেয়েরা কিন্তু ছেলেদের চেয়ে কোন অংশে কম কাজ করে না। মেয়েরা ছেলেদের চেয়ে অনেক বেশি কাজ করে। মেয়েরা তাদের অধিকার সম্পর্কে জানতে হবে। অধিকার সম্পর্কে জানতে হলে তাদেরকে সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। আপনারা খেয়াল রাখবেন আপনাদের মেয়েদের যেন বাল্যবিবাহ না হয়। বাল্যবিবাহ রোধ করার জন্য আপনারা ইউপি চেয়ারম্যানকে অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাবেন। আমরা তাৎক্ষণিক বাল্যবিবাহ বন্ধে ব্যবস্থা গ্রহণ করব।

তিনি আরো বলেন, আপনারা ভাবেন যে মেয়েটিকে বিয়ে দেওয়ার পর আপনাদের কাজ শেষ, বিষয়টা কিন্তু তা না। এই ছোট্ট মেয়েটা একটা নতুন পরিবেশ ও একটা নতুন পরিবারে চলে যায়। ওই পরিবারের দায়িত্ব তার ওপর এসে পরে। আপনারা এই বিষয়টা ভাবেন না। তারপর সে শারীরিক নানা জটিলতায় ভুগে। এরপর সে অসুস্থ হয়ে যায়। অসুস্থ মেয়েটাকে দুইদিন পরে তারা আর রাখতে চায় না। বিপদটা কিন্তু আপনাদের ওপর এসে পড়ে। তাই আপনারা আপনাদের মেয়েদেরকে শিক্ষিত করেন স্বাবলম্বী করে গড়ে তোলেন। সে যেন নিজের পায়ে দাঁড়াতে পারে। তাহলে সে নিজের জন্য সম্পদ হবে পরিবারের জন্য সম্পদ হবে।পরিবারের বাইরে ও তার সম্মান হবে। মেয়েদেরকে বোঝা না ভেবে সম্পদ ভাবেন।

জেলা তথ্য অফিসার মোহাম্মদ মনির হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাসুদুর রহমান নান্টু পাটোয়ারী।

এ সময় উপস্থিত ছিলেন,জেলা তথ্য অফিসের উচ্চমান সহকারী মোঃ নজরুল ইসলামসহ ইউনিয়ন পরিষদের সদস্য এবং ইউনিয়নের শতাধিক মহিলা বৃন্দ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.