টানা বৃষ্টি ॥ মতলব দক্ষিণে আলু চাষীদের মাথায় হাত

মতলব প্রতিনিধি॥

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে কয়েক দিনের বৃষ্টিতে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে আলু চাষীদের। চলতি মৌসুমে যেসকল চাষিরা ইতিমধ্যে আলুর বীজ রোপন করেছলেন তারাই সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন। একারনে এবছর লক্ষমাত্রা অর্ধেকে নেমে যেতে পারে বলে আশংকা করছে কৃষকেরা।

সোমবার (৬ ডিসেম্বর) সরোজমিনে উপজেলার নারায়নপুর,নওগাঁও,আশ্বিনপুর,নায়েরগাঁও, মতলব পৌরসভার চরমুকুন্দি, নিলক্ষী, নলুয়া, ঢাকিরগাঁও, দিঘলদী এলাকার আলুচাষিদের সাথে কথা বলে

জানা যায়, চলতি মৌসুমে ইতিমধ্যে অর্ধেক পরিমাণ জমিতে আলুর বীজ রোপন করা হয়েছে। আবহাওয়া ভালো থাকলে অধিকাংশ জমিতে আলুর বীজ রোপন সম্পন্ন হয়ে যেত। কিন্তু টানা কয়েকদিনের বৃষ্টির কারণে যারা বীজ রোপন করেছেন, তাদের সর্বনাশ হয়ছে। সেই সাথে যারা বীজ রোপণের জন্য জমিতে সার ও কীটনাশক প্রয়োগ করেছেন, তাদেরকে পুনরায় তা প্রয়োগ করে বীজ রোপণ করতে হবে।এতে চলতি মৌসুমে আলু চাষের খরচ বেড়ে যাবে বলে জানান তারা।

নওগাঁও গ্রামের কৃষক জাহাঙ্গীর শেখ বলেন, আমি কয়েকদিন আগেই এক একর জমিতে আলুর বীজ রোপণ করেছি। আরো পাঁচ একর জমিতে বীজ রোপণের জন্য প্রস্তুত করেছি, কিন্তু অতিবৃষ্টির কারণে সব শেষ। এলাকার অন্য সকল কৃষকের অবস্থা আমারই মত।

উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি অফিসার মোঃ আয়াত আলী বলেন, কয়েকদিনের টানা বৃষ্টির কারণে জমিতে রোপণ কৃত আলুর বীজ কি পরিমাণ নষ্ট হঢেছে সেই বিষয়ে তথ্য জানতে এক সপ্তাহ অপেক্ষা করতে হবে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *