দক্ষতার সাথে দায়িত্ব পালন করলে উন্নয়নমূলক কাজে জনগণের অংশগ্রহণ বৃদ্ধি পায়: ডিসি চাঁদপুর

নিজস্ব প্রতিবেদক:

চাঁদপুর জেলার উপজেলা পরিষদের ১৭টি কমিটির কার্যপরিধি অবহিতকরণ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ সেপ্টেম্বর) চাঁদপুর সার্কিট হাউজ সভা কক্ষে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের সহযোগিতায় ও জেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের ১৭টি কমিটির কার্যপরিধি অবহিতকরণ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দাউদ হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট অঞ্জনা খান মজলিশ।

তিনি বলেন, উপজেলা পরিষদের কমিটিসমূহ পরিষদের সার্বিক কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। যা স্থানীয় পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠার জন্য একান্ত প্রয়োজন। উপজেলা পরিষদের বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণের মাধ্যমে কমিটিগুলো সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করতে পারে। দক্ষতা ও যোগ্যতার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে উন্নয়নমূলক কার্যক্রমে জনগণের অংশগ্রহণ বৃদ্ধি পায় এবং পারস্পরিক আস্থা দৃঢ় হয়।

তিনি আরও বলেন, উপজেলা পরিষদের কমিটিসমূহ কার্যকর হলে গণতান্ত্রিক ও অংশগ্রহণমূলক পদ্ধতিতে উপজেলা পরিষদের পরিকল্পনা প্রণয়ন ও পরিচালন ব্যবস্থা সহজতর হবে। তাই উপজেলা পর্যায়ে কমিটির সদস্যবৃন্দকে নিয়মিত সভা করার পরামর্শ দেন তিনি।

এতে রিসোর্স পারসন হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব ইমতিয়াজ হোসেন ও সহকারী পরিচালক স্থানীয় সরকার মনজুরুল মোর্শেদ।

প্রশিক্ষণ অনুষ্ঠানে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ ও স্থায়ী কমিটির সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর নুরউদ্দীন মামুন। আগামী ৫ অক্টোবর পর্যন্ত পর্যায়ক্রমে ৪টি ব্যাচে ফরিদগঞ্জ ও হাইমচর উপজেলার ১৭টি কমিটির সদস্যদের কার্যপরিধি অবহিতকরণ বিষয়ক প্রশিক্ষণটি অনুষ্ঠিত হবে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *