দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ রোল মডেল: মহাপরিচালক আতিকুল হক

নিজস্ব প্রতিবেদক ॥

দুর্যোগে জরুরি সাড়াদান পদ্ধতি শক্তিশালীকরণের লক্ষ্যে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যদের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক স্থায়ী আদেশাবলী অবহিতকরণ বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

বুধবার (২৫ মে) সকাল সাড়ে ১০টা থেকে চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হক।

তিনি বলেন, আমরা মূলত নির্দেশনা দেই। কাজ করে মুলত জেলার প্রতিনিধিগণ। অন্যকোন মন্ত্রণালয়ের রুট লেবেলে কাজ করার সুযোগ নেই। যারজন্যে আপনাদের সাথে আমাদের মেলবন্ধন বেশি। দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ রোল মডেল। বিশ্বের অন্যান্য দেশও বলে বাংলাদেশকে দেখে শিখতে হবে। তাই বলে আত্মতৃপ্তি নিয়ে বসে থাকার সুযোগ নেই। প্রাকৃতিক দুর্যোগ হবে, তবে ক্ষয়ক্ষতির পরিমান যত পারা যায় যেন কমিয়ে আনা যায়। সকলের সম্বলিত প্রচেষ্টার মধ্য দিয়ে তুর্যোগ মোকাবেলা করতে হবে। সম্বলিত শক্তি হচ্ছে অনেক বড় শক্তি। আম্পান ঝড়ে আমাদের মৃত্যুর হার সিঙ্গেল ডিজিট। একসময় বাংলাদেশ আট ডিজেট এ ছিলো, এরপর সেভেন ডিজিট হয়। সেভেন ডিজিট থেকে সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা অনেক বড় একটা ব্যাপার। যারজন্যে বাংলাদেশের এমন সাফল্যের অনুকরণ বিশ্ব করে থাকে।

মহাপরিচালক বলেন, আসলে প্রশিক্ষণ না মানুষকে জানান দেয়া। আমরা চাচ্ছি সচেতনতা ও কমিটিটা যে আছে তার জানান দিতে। সমন্বয় করে কাজ করলে কাউকে জবাবদিহি করতে হবে না আপনাকে। প্রতিটি জিবনই আমাদের জন্যে মূল্যবান। ভূমিকম্প সহনশীল বাসা বানানোর দরকার। কোভিড এর সময় ভূমিকম্প রোধের জন্যে মাননীয় প্রধানমন্ত্রী ২৩ শ’কোটি টাকার প্রকল্প দিয়েছেন। দুর্যোগ মোকাবেলায় সকলের সহযোগিতা প্রয়োজন। বজ্র নিরোধক যন্ত্রের বেলায় আমাদের সচেতন থাকতে হবে যেন সঠিকভাবে সঠিক তামার লাগানো হয়। দুর্যোগের সময় পূর্ব সতর্কতা বড় বিষয়। অসতর্কতা রোধ করতে মনুষ্য সৃষ্টির দুর্যোগ থেকে আমরা রেহাই পাবো।

প্রশিক্ষণে সভাপতির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তিনি বলেন, দুর্যোগ মোকাবেলা করতে বাংলাদেশ রোলমডেল। বিশ্বের অন্যান্য দেশ আমাতের অনুকরণ করে থাকে। সকলকে সকলের দায়িত্ব জানতে হবে এবং তা পালন করতে হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইমতিয়াজ হোসেন ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোছামৎ রাশেদা আক্তার এর যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দিন, প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন প্রমূখ।

শেয়ার করুন: