নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীরা আনন্দের মধ্যে শিখবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন শিক্ষাক্রম নিয়ে মিথ্যাচার চলছে। একটি চিহ্নিত মহল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মের অপব্যাখ্যা দিয়ে এসব মিথ্যাচার করা হচ্ছে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাউথইস্ট বিশ্ববিদ্যলয়ের আয়োজনে এক অনুষ্ঠানে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

গুজবে কান না দেওয়ার পরামর্শ দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, কোনটি সত্য আর কোনটি সত্য নয়-তা খতিয়ে দেখার সুযোগ আমাদের রয়েছে। নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীরা আনন্দের মধ্যে শিখবে। তারা হাতে-কলমে শিখবে এবং সেগুলো কাজে লাগাবে।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের শুধু জ্ঞান অর্জন করলেই হবে না, দক্ষতাও থাকতে হবে, একই সঙ্গে আদর্শ সুনাগরিকও হতে হবে। সরকার এখন শিক্ষায় গুণগত মান অর্জনে জোর দিচ্ছে। এ জন্য নানা ধরণের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত লেখক ও কলামিস্ট অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, শিল্পবিপ্লবের কথা শুনলে আমার ভয় লাগে। বিশ্বে এ পর্যন্ত যতগুলো শিল্পবিপ্লব হয়েছে তাতে গরিব দেশের অর্থ হাতিয়ে নিয়ে ধনী দেশগুলো বিপ্লব করেছে। বাড়তি বিনিয়োগ ও দক্ষ মানুষ তৈরি করতে পারলে আমাদের এগিয়ে যাওয়া সম্ভব হবে।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ডিগ্রির সঙ্গে তাদের বিভিন্ন কাজে দক্ষ করে তুলতে পারলে বেকারত্ব থাকবে না। গ্র্যাজুয়েশন করে কয়েকটি সনদ নিয়ে অনেকে চাকরির জন্য দ্বারে দ্বারে ঘুরেও ফল পাচ্ছে না। পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীকে দক্ষ করে তুললে তাকে এমন পরিস্থিতিতে পড়তে হবে না। সে কারণে বিশ্ববিদ্যালয়গুলোকে শিল্প-কারখানায় চাহিদাভিত্তিক কারিকুলাম ও প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আয়োজক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক প্রমুখ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.