নিজেদেরকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে হবে: শিক্ষামন্ত্রী

মাসুদ রানা :

শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেছেন, আমরা এখন বিজ্ঞান-প্রযুক্তির যুগে আছি। এই বিজ্ঞান-প্রযুক্তির যুগে নিজেদেরকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে হবে। নিজেদেরকে প্রযুক্তি উদ্ঘাটনে দক্ষ, প্রযুক্তি ব্যবহারে দক্ষ, মানবিক ও সৃজনশীল মানুষ হিসেবে গড়ে তুলতে হলে বিজ্ঞান আর প্রযুক্তির কোনো বিকল্প নেই।

শুক্রবার (২ সেপ্টেম্বর) দুপুরে চাঁদপুর হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে ২ দিনব্যাপী বিজ্ঞান মেলায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, আমার খুব ভালো লেগেছে তোমাদের প্রজেক্টগুলো দেখে। অনেকগুলো প্রোজেক্ট ছিলো যেমন- সোলার এনার্জি, হাইড্রো পাওয়ার ইত্যাদি। এই যে চিন্তাগুলো আমাদের ছেলেমেয়েরা করছে তাতে এটাই প্রমাণ করে যে, আমাদের ভবিষ্যৎ খুব উজ্জ্বল। আমরা খুব আশাবাদী। আমাদের ছেলেমেয়েরা এখনই শুধু দেশের নয়, বৈশ্বিক সমস্যা নিয়েও ভাবছে। সঙ্গে সমাধানের উপায় খুঁজে বের করছে।

তিনি আরও বলেন, করোনার মধ্যেও এই হাসান আলী গভঃর্মেন্ট হাই স্কুল ভার্চুয়ালি সারা দেশব্যাপী অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে একটা সায়েন্স ফেয়ার করেছিল। সেই সুবাদে আমি জানি তোমরা অনেক বড় বড় কাজ করতে পারো খুব সফলভাবে। এই সায়েন্স ক্লাবে প্রায় ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠান যুক্ত হয়েছে, ৯৫টি প্রজেক্ট আছে, ৪ হাজারের মতো শিক্ষার্থী এর সঙ্গে যুক্ত আছে। তার সঙ্গে এই যে একটা প্রতিযোগিতা সব মিলিয়ে আসলেই একটা দারুণ উৎসব উপভোগ করলাম।

চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে ও বিজ্ঞান ক্লাবের প্রধান উপদেষ্টা আবিব মুনতাসিরের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, জেলা আওয়ামী লীগের সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মজিবুর রহমান ভূইয়া, হাসান আলী বিজ্ঞান ক্লাবের সভাপতি আসরাফ সাহান প্রমুখ।

উপস্থিত ছিলেন হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ কামারুজ্জামান মজুমদার, আওয়ামী লীগ নেতা এডভোকেট সাইফুদ্দিন বাবু সহ শিক্ষক ও শিক্ষার্থী বৃন্দ।
উপস্থাপনা করেন বিদ্যালয়ের সায়েন্স কমিটির নির্বাহী সদস্য আবিব মুনতাসির।২০ এর অধিক শিক্ষা প্রতিষ্ঠানের ৯২টি প্রজেক্ট এ বিজ্ঞান উৎসবে উপস্থাপন করা হয়।

মূলত চাঁদপুরের শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক জ্ঞান আরো বৃদ্ধি ও বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করার জন্য তাদের এই আয়োজন বলে সাইন্স ক্লাব কমিটির সভাপতি জানিয়েছেন।

এটি চাঁদপুরের ইতিহাসের সবচেয়ে বড় সাইন্স ফেস্ট।দুই দিনের এই মেলায় প্রায় ৪ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে।১ সেপ্টেম্বর দুইদিন ব্যাপি এই বিজ্ঞান উৎসবের শুভ উদ্বোধন করেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষঅধ্যাপক অসিত বরণ দাস। এসময় উপস্থিত ছিলেন কলেজের সকল শিক্ষকবৃন্দ।

শেয়ার করুন: