নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সবাইকে আন্তরিক হতে হবে :এমএ কুদ্দুস

মনিরা আক্তার মনি :

চাঁদপুরের মতলব উত্তরে খাদ্যের নিরাপত্তা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার(২৯ ডিসেম্বর)দুপুরে উপজেলা পরিষদ সভাকক্ষে মুজিববর্ষ ও কোভিড-১৯ এর স্বাস্থ্যবিধি অনুসরণ করে উপজেলা পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষে চাঁদপুরের আয়োজনে ও মতলব উত্তর উপজেলা খাদ্য অধিদপ্তরের সহযোগীতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

প্রধান অতিথির বত্তব্যে বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস বলেন, ভেজাল মুক্ত ও নিরাপদ খাদ্য বিক্রি করে নিজে সুস্থ্য থাকুন ও অন্যকে এবং পরিবেশকে সুস্থ্য রাখুন। ব্যবসার জন্য হাহাকার না করে ক্রেতাদের কাছে ভেজাল মুক্ত, বিশুদ্ধ ও নিরাপদ খাবার বিক্রি করতে হবে এবং হোটেলগুলোতে পরিস্কার পরিচন্নভাবে ক্রেতাদের কাছে বিশুদ্ধ ও নিরাপদ খাবার পরিবেশন করতে হবে।

এমএ কুদ্দুস আরোও বলেন, আধুনিক জীবনে শিল্পজাত খাদ্য একটি স্বাভাবিক ব্যাপার। এ খাদ্যকে স্বাভাবিক এবং ভেজাল ও অন্যান্য দূষণ থেকে নিরাপদ অবস্থায় বিতরণ এখন একটি বিশ্ব সমস্যা। অসাধু ব্যবসায়ীদের কারসাজি ছাড়াও নানা কারণে খাদ্য দূষিত হতে পারে। খাদ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, পরিবহণ, খাদ্যগ্রহণ প্রক্রিয়ার যে কোন পর্যায়ে শিল্পায়িত খাদ্য খাদ্যের অনুপযোগী হয়ে যেতে পারে। খাদ্য উৎপাদন থেকে শুরু করে ভোক্তার দ্বার পর্যন্ত খাদ্যের গুণগত মান নিশ্চিত রাখা সকল ব্যবসায়ীদের দায়িত্ব।

উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশের সভাপতিত্বে ও চাঁদপুরের নিরাপদ খাদ্য অফিসার মুহাম্মদ মুনতাসির মাহমুদের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান, মতলব উত্তর থানার ওসি মো. নাছির উদ্দিন মৃধা। আরোও বত্তব্য রাখেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ পাভেল খান পাপ্পু, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল কাইয়ুম খান, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. ইকবাল হোসেন ভূঁইয়া, মতলব উত্তর প্রেসক্লাবের সভাপতি বোরহান উদ্দিন ডালিম, সাবেক ছাত্রনেতা এডভোকেট মো. সেলিম মিয়া, উপজেলা প্রাণিসম্পদের কর্মকর্তা ডা. মো. ফারুক হোসেন প্রমুখ।

সেমিনারে উপজেলার হোটেল মালিক, মিষ্টির দোকানের মালিক, বেকারী মালিক, পল্লী ফার্ম এর মালিকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন।

Recommended For You

About the Author: News Room

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *