পদ্মার ভয়াবহ ভাঙ্গনের কবলে রাজরাজেশ্বরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বেশ ক’টি বাজার

আনোয়ারুল হক :

পদ্মার ভয়াবহ ভাঙ্গনের কবলে পড়েছে চাঁদপুর সদর উপজেলার চরাঞ্চল- রাজরাজেশ্বর এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বেশ ক’টি বাজার এলাকা । ২৮ আগস্ট মঙ্গলবার সকাল ১০ টায় আকশ্মিকভাবে ভাঙনের কবলে পড়ে মোজাফ্ফরিয়া দাখিল মাদ্রাসা এবং ওমর আলী উচ্চ বিদ্যালয় । চোখের পলকে প্রমত্তা পদ্মা মাদ্রাসা ভবনের একটি অংশ তলিয়ে নিয়ে যায় । অন্য একটি অয়শ ভেঙে পড়ে আছে পদ্মার বুকে ।

পাশ্ববর্তী ওমর আলী উচ্চ বিদ্যালয়ের চারটি ছোট-বড় সেমিপাকা ভবনের মধ্যে দুটির আংশিক ওই মুহুর্তেই নদী গর্ভে বিলিন হয়ে যায় । বাকি ভবনগুলো বিদ্যালয় কর্র্তৃপক্ষ অন্যত্র সরিয়ে নিয়ে গেছে ।
স্থানীয় ইউপি চেয়ারম্যান হজরত আলী বেপারী জানান, সকাল দশটায় মাদ্রাসা এবং বিদ্যালয়ে ক্লাস চলা অবস্থায় ভাঙনের কবলে পড়ে প্রতিষ্ঠান দুটি । ভয়ে আতংকে এসব প্রতিষ্ঠানের ছাত্র-শিক্ষকরা এদিক ওদিক ছুটে সরে আসে । খবর পেয়ে আমি ঘটনাস্থলে গিয়ে দেখি । শিক্ষা প্রতিষ্ঠানের বাহিরেও ঢালীরবাজার, বন্দুকশিবাজার,দেওয়ানবাজার এবং বলাশিয়া ডিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়টিও হুমকির মুখে রয়েছে । ওই এলাকার শত শত মানুষ তাদের ব্যবসা প্রতিষ্ঠিানসহ অন্যান্য স্থাপনা অন্যত্র সরিয়ে নিয়েছে । নদী ভাঙনে এতো ভয়াবহ রুপ ছিলো যে, আমি নিজেও আতংকিত হয়ে যাই ।

তিনি বলেন, বিষয়টি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নাজিম দেওয়ান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমাকে জানানো হয়েছে ।

এদিকে ওমর আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: সফিউল্যাহ বলেন, আমার বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীরা এখন কোথায় পড়াশুনা করবে তা বুঝতে পারছি না । আমি শিক্ষকদের নিয়ে বিদ্যালয় মাঠে খোলা আকাশের নিছে বসে আছি ।

তিনি আরো বলেন, কিছুক্ষণ আগে আমাদের এখানে রবি ও বাংলালিংক মোবাইল কোম্পানীর টাওয়ার সরিয়ে নেয়া হয়েছে ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *