পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ে চাঁদপুর ইফার নিদের্শনা

আসন্ন পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ে চাঁদপুর ইফা ধর্মমন্ত্রণালয়ের নিদের্শনার চিঠির কপি বিতরণ ও ই-মেইলে ১২টি নিদের্শনার কপি প্রেরণ করা হয়েছ্। চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো.খলিলুর রহমান ১১ মার্চ বেলা সাড়ে ১১ টায় জানিয়েছেন।

তিনি জানান,স্বাস্থ্যবিধি অনুসরণপুর্বক পবিত্র ঈদুল ফিতরের নামাজ ঈদগাহ বা খোলা মাঠের পরিবর্তে মসজিদের আয়তন ও মুসল্লী সংখ্যা বিবেচনায় মসজিদে আদায় করতে পেশ ইমাম বা খতিবদের নির্দেশনামূলক চিঠি প্রেরণ করা হয়েছে। প্রয়োজনে একাধিক জামায়াতে আদায় করতে পারবে।

জামায়াতের সময়সূচি আগেই মাইকিং করে মুসল্লীদের জানিয়ে দিতে হবে বলে তিনি জানান। নামাজ শেষে কোলাকুলি বা হেন্ডশেক বা হাত মেলানো পরিহার করতে বলা হয়েছে।

পাশাপাশি করোনা মহামারি থেকে মুক্তি পাওয়ার জন্যে ঈদুল ফেতরের নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে দোয়া করার জন্যে ধর্মমন্ত্রাণালয়ের নির্দেশে বলা হয়েছে ।

উপ-পরিচালক, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো.খলিলুর রহমান বলেন,‘ আগামিকাল বুধবার চাঁদপুর পৌর সভার আয়োজনে চাঁদ দেখা কমিটির সভা সন্ধ্যা ৬ টায় চাঁদপুর শহরের খোলা-মেলা কোনো এক স্থানে হবে। চাঁদপুর জেলার মান্যবর জেলা প্রশাসক বা অতিরিক্ত জেলা প্রশাসকের সভাপতিত্বে স্বাস্থ্য মেনে অনুষ্ঠিত হবে।’

প্রসঙ্গত, চাঁদপুর জেলার ৮ উপেজেলায় ৭ হাজার ২শ ৪২টি মসজিদে ১ হাজার ২শ ৩৬ টি শিশু শিক্ষালয় রয়েছে। এর মধ্যে ১ হাজার ৪শ ১০ টি পাঞ্জেগানা মসজিদ । বাকিগুলো জামে মসজিদ । প্রায় সাড়ে ৩ শ ইমাম বা খতিব রয়েছেন যারা সরকারি প্রশিক্ষণপ্রাপ্ত। মসজিদ সহ অন্যান্য বিষয়গুলো মনিটরিং করার জন্যে ৮ জন সরকারিভাবে নিযোগকৃত সুপারভাইজার রয়েছেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *