পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে অ্যাডভোকেসি সভা

নিজস্ব প্রতিবেদক॥

আগামী ১৮ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ ২০২১ উদযাপন উপলক্ষে চাঁদপুরে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৭ ডিসেম্বর) সকালে চাঁদপুর জেলা প্রশাসকের সভাকক্ষে জেলা পরিবার পরিকল্পনা বিভাগ,চাঁদপুর কার্যালয়ের আয়োজনে এ অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তিনি বলেন, আমাদের দেশে আয়ের তুলনায় জনসংখ্যা অনেক বেশি। সরকার থেকে বলে দেওয়া হয়েছে নতুন সংসার গড়তে হলে মেয়েদের বয়স ১৮ ও ছেলেদের বয়স ২১ বছর হতে হবে। তাই সংসার গড়ার ক্ষেত্রে আমাদের পরিকল্পনা নিয়ে চলতে হবে। ফ্যামিলি প্লানিং এর অভাবে একটি সংসারের দৈনদশা হয়। পরিবার অশান্তির মূল কারণ হচ্ছে ফ্যামিলি প্লানিং এর অভাব। এই বিষয়টি আমাদের প্রত্যেকটি স্তরে পৌঁছে দিতে হবে।

তিনি বলেন, গর্ভবতী মায়েদের সুরক্ষায় এখন মা ও শিশু চিকিৎসা সেবায় আগের চেয়ে অনেক উন্নত হয়েছে। পরিবার পরিকল্পনা অধিদপ্তর সুখী পরিবার কল সেন্টার চালু করেছে। ১৬৭৬৭ এই নাম্বারে কল করে প্রাথমিক চিকিৎসা নিতে পারে।এই নাম্বারটা গ্রামেগঞ্জে পৌঁছে দিতে হবে।
তিনি আরো বলেন, জীবনের প্রত্যেকটি জায়গায় পরিকল্পনা থাকলে কাজের অগ্রগতি বাড়ে এবং সংসার সুখের হয়। ‘জীবনের প্রত্যকটি জায়গায় আমাদেরকে প্ল্যান করে চলতে হবে। বিশেষ করে ফ্যামিলি প্ল্যানিং এর উপর প্রত্যেককে জোড় দিতে হবে। সমগ্র জন স্বাস্থ্যের দিকে আমাদের নজর দিতে হবে। প্রতিটি মা ভালো থাকলে পরিবার ভালো থাকবে। যে পরিবারে মা, স্ত্রী বা বোন অসুস্থ থাকে সে পরিবার স্থবির হয়ে পরে। তাই আমাদেরকে পরিবারের নারীদের স্বাস্থ্যের বিষয়ে বিশেষ নজর দিতে হবে।’

পরিবার পরিকল্পনা,চাঁদপুরের উপপরিচালক ডাঃ মোঃ ইলিয়াছের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায় সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ শাহাদাৎ হোসেন, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী প্রমুখ।

ডাঃ এমএ গফুর মিঞার সঞ্চালনায় বক্তব্য রাখেন, বিশিষ্ট চিকিৎসক ডাঃ মোস্তাফিজুর রহমান, জেলা তথ্য কর্মকর্তা মনির হোসেন প্রমুখ। অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ ইমতিয়াজ হোসেন প্রেসক্লাব সাধারণ সম্পাদক রহিম বাদশাসহ অনুষ্ঠানে স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা অধিদপ্তর ও পরিবার পরিকল্পনা সংশ্লিষ্ট বেসরকারি কয়েকটি ক্লিনিকের কর্মকর্তা ও চিকিৎসক এবং জেলায় কর্মরত সাংবাদিকবৃন্দ অংশ নেন।

সভার শুরতেই পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক ডাঃ মোঃ ইলিয়াছ সেবা সপ্তাহের লক্ষ্য ও উদ্দেশ্যের বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দেন।

তিনি জানান, আগামী ১৮-২৩ ডিসেম্বর পর্যন্ত পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ পালনের বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা ” পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য সেবা গ্রহণকরি, বাল্যবিয়ে ও অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করি”- এই প্রতিপাদ্যের আলোকে সপ্তাহব্যাপী গর্ভবতী মায়েদের সুরক্ষায় জেলার স্বাস্থ্য বিভাগ ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর যৌথভাবে পরিবার কল্যাণ সেবা ও প্রচারণা চালাবে।

শেয়ার করুন: