পাবলিক প্রকিউরমেন্ট প্রশিক্ষণে চাঁদপুরের তিন সাংবাদিকের অংশ গ্রহণ

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) উদ্যোগে সরকারি খাতে কেনাকাটা বিষয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার পিআইবি সেমিনার কক্ষে একদিন ব্যাপি এই কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। কোর্সের সমাপনী শেষে প্রশিক্ষণ গ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

পাবলিক প্রকিউরমেন্টে সাংবাদিকের ওরিয়েন্টেশন প্রশিক্ষণে চাঁদপুর প্রেসক্লাবের সহায়তায় তিন সাংবাদিক অংশ গ্রহণ করেন। চাঁদপুর প্রেসক্লাবের আপ্যায়ন ও বিনোদন বিষয়ক সম্পাদক ও ডিবিসি নিউজের চাঁদপুর প্রতিনিধি তালহা জুবায়ের, প্রেসক্লাবের সদস্য ও এনটিভির চাঁদপুর প্রতিনিধি শরীফুল ইসলাম এবং এসএ টিভির চাঁদপুর প্রতিনিধি নজরুল ইসলাম আতিকসহ জাতীয় দৈনিক, অনলাইন নিউজ পোর্টাল ও টেলিভিশনের ৩০ জন সংবাদিক এবং ডেস্কে নিয়োজিত সংবাদকর্মীরা এই প্রশিক্ষণে অংশ নেন।

কোর্সে সরকারি কেনাকাটার পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। জাতীয় দৈনিক পত্রিকায় দরপত্র আহ্বানের বিজ্ঞপ্তি প্রকাশের পর দরপত্র জমা, কারিগরি সক্ষমতা মূল্যায়ন, দুর্নীতি,আর্থিক দরপত্র প্রস্তাব মূল্যায়ন এবং দরের তুলনা যাচাই, পোস্ট কোয়ালিফিকেশন ইত্যাদি বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। এ ছাড়া এই কেনাকাটার জন্য প্রণীত পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮-এর গুরুত্বপূর্ণ ধারা ও বিধান নিয়ে আলোচনা করা হয় প্রশিক্ষণটিতে।

এসময় পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, প্রশিক্ষণটি সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে বলে বিশ্বাস করি। সাংবাদিকতা এখন আগের চেয়ে অনেক বেশি সহজ যেমন হয়েছে তেমনি দায়িত্বশীলতাও বেড়েছে। আমাদের লেখা প্রতিবেদন পড়ে যদি পাঠক বিভ্রান্ত হয় তাহলে সেই দায়ও আমাদেরই। তাই কোনো বিষয়ে প্রতিবেদন তৈরির আগে সে বিষয়ে পর্যাপ্ত জ্ঞান আহরণও জরুরি।

পাবলিক প্রকিউরমেন্টে সাংবাদিকের ওরিয়েন্টেশন কোর্সে প্রশিক্ষক হিসেবে ছিলেন মো. জাকির হোসেন। এসময় বক্তব্য রাখেন পিআইবির পরিচালক প্রশিক্ষণ ও প্রশাসন মো. আফরাজুর রহমান, সমন্বয়কারী শাহ আলম প্রমুখ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.