পিআইবির ‘করোনাকালে সাংবাদিকদের করণীয় ও সুরক্ষা’ শীর্ষক ওয়েবিনার

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) আয়োজনে চট্টগ্রাম বিভাগের সাংবাদিকদের জন্যে ‘করোনাকালে সাংবাদিকদের করণীয় ও সুরক্ষা’ শীর্ষক ওয়েবিনার (অনলাইন লাইভ সেমিনার) অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত একটানা চার ঘণ্টা জুম অ্যাপসের মাধ্যমে ভার্চুয়াল সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে চাঁদপুরের ৬ জন সাংবাদিকসহ চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার ৬৬ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।
ওয়েবিনারের মডারেটর ছিলেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। মুখ্য আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শামীম রেজা।

প্যানেল আলোচক ছিলেন এটিএন বাংলার সিনিয়র নিউজ এডিটর মানষ ঘোষ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শাহাব উদ্দিন নিপু, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. আওরঙ্গজেব আরু এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাহাত মিনহাজ।

নিজ নিজ বাসা/কর্মস্থল থেকে ওয়েবিনারে যোগ দেয়া চাঁদপুরের সাংবাদিকদের মধ্যে ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, প্রেসক্লাব সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল-ইমরান শোভন ও সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, ডিবিসি নিউজের চাঁদপুর প্রতিনিধি তালহা জুবায়ের। চাঁদপুরের সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন এএইচএম আহসান উল্লাহ ও রহিম বাদশা।

সাংবাদিক রহিম বাদশা ওয়েবিনারের আলোচনায় অংশ নিয়ে বলেন, করোনাকালে শারীরিক, মানসিক ও আর্থিক ঝুঁকি নিয়ে সাংবাদিকদের কাজ করতে হচ্ছে। তবে মাঠে কাজ করার ক্ষেত্রে সাংবাদিকদের অপ্রয়োজনীয় ও অতি ঝুঁকি না নেয়াই ভালো। তাছাড়া মাঠের ঝুঁকি মোকাবেলায় সাংবাদিকদের নিজেদের মধ্যে তথ্য বিনিময়ের উপর গুরুত্বারোপ করে চাঁদপুর প্রেসক্লাবের এ সংক্রান্ত গ্রুপ ম্যাসেঞ্জারের বিষয়টি তুলে ধরেন সাংবাদিক রহিম বাদশা। অন্যান্য জেলার সাংবাদিকদেরও চাঁদপুর প্রেসক্লাবের উদ্যোগকে অনুসরণের পরামর্শ দেন তিনি। এছাড়া অর্থনৈতিক ঝুঁকি সামাল দিতে জাতীয় ও জেলা পর্যায়ের সব ধরনের অনুমোদিত গণমাধ্যমে করোনা সচেতনতাসহ বিভিন্ন বিষয়ে ব্যাপক হারে সরকারি বিজ্ঞাপন দিয়ে পরোক্ষ প্রণোদনা দেয়ার প্রস্তাব করেন তিনি।

প্রেসক্লাব সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ তাঁর বক্তব্যে করোনাকালে চাঁদপুরের সাংবাদিকদের বিভিন্ন ঝুঁকি ও অর্থনৈতিক দুরবস্থার চিত্র তুলে ধরেন। তিনি জানান, এই তিন মাসের দুর্যোগকালে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি ও চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান ছাড়া আর কেউ চাঁদপুরের সাংবাদিকদের পাশে সেভাবে দাঁড়াননি। চাঁদপুরসহ সারাদেশের সাংবাদিকদের বিষয়ে সরকারের আর্থিক প্রণোদনাসহ সার্বিক সহযোগিতার আহ্বান জানান তিনি। করোনাকালে ডিএফপিসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে পত্রিকাগুলোর বকেয়া থাকা ক্রোড়পত্র/বিজ্ঞাপন বিল পরিশোধেরও দাবি জানিয়েছেন তিনি।

ওয়েবিনারের প্যানেল আলোচকসহ চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলার সাংবাদিকরা চাঁদপুরের সাংবাদিকদের বক্তব্যের সাথে ঐক্যমত পোষণ করেন এবং এসব প্রস্তাবনা ও পরামর্শ সরকারের যথাযথ কর্তৃপক্ষের কাছে তুলে ধরার জন্য পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদসহ অন্যান্যের প্রতি আহ্বান জানান। দেশে প্রথমবারের মতো অনলাইনভিত্তিক ওয়েব সেমিনার আয়োজনের জন্যে অংশগ্রহণকারীরা পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

মুখ্য আলোচকের বক্তব্যে ড. শামীম রেজা সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, আপনাকে আপনার জীবনের অধিকার নিশ্চিত করে নিতে হবে নিজের মতো করে। আপনাকে আপনার অবস্থান, সুরক্ষা সবকিছুই নিশ্চিত করতে হবে। ড. শেখ শফিউল ইসলাম সাংবাদিকদের তথ্যযোদ্ধা বলে আখ্যায়িত করেন।

ওয়েবিনারের সমন্বয়কারী ও পিআইবি’র প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম সৈকত অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে বলেন, চট্টগ্রামসহ এ যাবৎ তিনটি বিভাগে ওয়েবিনার হয়েছে। দেশের সব ক’টি বিভাগে পর্যায়ক্রমে ওয়েবিনার অনুষ্ঠিত হবে। করোনাকালে করণীয় ও সুরক্ষার বিষয়ে সারাদেশের সাংবাদিকদের প্রস্তাব, সুপারিশ, মতামত একত্রিত করে পিআইবি তা সরকারের যথাযথ কর্তৃপক্ষের কাছে তুলে ধরবে।

Recommended For You

About the Author: News Room

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *