প্রশাসনের পাশাপাশি সর্বস্তরের জনসাধারণকে ইলিশ রক্ষায় এগিয়ে আসতে হবে: জেলা প্রশাসক

আনোয়ারুল হক:

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেছেন, সরকারের উন্নয়ন প্রকল্পগুলো আপনাদেরকেই প্রচার করতে হবে। আপনারা যে কাজ করছেন, তা সকলকে দেখাতে হবে। সরকারের উন্নয়ন কাজ সেগুলো তুলে ধরতে হবে।সরকারি প্রকল্পগুলো প্রতি সকলের লক্ষ রাখতে হবে। যাতে কোন অনিয়ম না হয়। কাজের মান ভাল হওয়ার জন্য সকলকে এগিয়ে আসতে হবে। সোমবার সকালে জেলা প্রশাসনের সম্মেলন চাঁদপুর জেলা মাসিক উন্নয়ন ও সমন্বয় কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জেলা প্রশাসনের পাশাপাশি সর্বস্তরের জনসাধারণকে জাটকা ইলিশ রক্ষায় এগিয়ে আসতে হবে। অভয়াশ্রম চলাকালে জাল উৎপাদন ও বিক্রয় সম্পূর্নভাবে বন্ধ রাখা হবে,প্রয়োজনে প্রতিদিন মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।জাটকা রক্ষা এবং মার্চ-এপ্রিল মাসে ইলিশ অভয়াশ্রম কার্যক্রম বাস্তবায়ন বিষয়ে পদ্মা ও মেঘনা নদীর তীরবর্তী ইউনিয়ন চেয়ারম্যান ও পৌর কাউন্সিলর, আইন প্রয়োগকারী সংস্থা, সংশ্লিষ্ট সিনিয়র বা উপজেলা মৎস্য কর্মকর্তা, উপজেলা নির্বাহী অফিসার ও মৎস্যজীবী নের্তৃবৃন্দ সকলকে এগিয়ে আসতে হবে। সকল যদি জাটকা ইলিশ রক্ষায় এগিয়ে আশে তাহলে নদীতে একটি জেলেও নামতে পাবেনা। জাতীয় সম্পদ ইলিশের পোনা জাটকা রক্ষায় কাউকেই ছাড় দেয়া যাবে না।জাটকা রক্ষায় জেলেদের প্রনোদনায় কেউ অনিয়ম করলে তাকে ছাড় দেয়া হবে না।

তিনি আরো বলেন,আমাদের সকলকে পরিবেশ রক্ষায় অবধৈ ইটভাটার বন্ধ করতে হবে। প্রতিনিয়ত অবৈধ ইটভাটা,অবৈধ দখলদার,অবৈধভাবে বালি উওোলনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। চালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রন রাখতে সাঁড়াশি অভিযান পরিচালনা করা হবে।
তিনি বলেন, মার্চ মাস মহান স্বাধীনতা দিবসের মাস । তাই ১৭ ও ২৬ মার্চসহ সরকারি নির্দেশনা মোতাবেক কার্যক্রম পালন করা হবে। চাঁদপুর শহরকে যানজট মুক্ত করতে গাড়ীদের সচেতনতার গাড়ী চালাতে হবে। তাদের ডাইভিং লাইন্সেস থাকতে হবে।

সভায় বিগত মাসের কার্যবিবরণী পাঠন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল্লাহ আল মাহমুদ জামান । সভায় স্ব স্ব বিভাগের বিভিন্ন দিকের বর্তমান অবস্থান তুলে ধরে কর্মকর্তাগণ।

সভায় বক্তব্য রাখেন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে নিবার্হী প্রকৌশলী মো:ইউনূস হোসেন বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল,সিভিল সার্জন মোহাম্মদ সাখাওয়াত উল্লাহ, চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট সরকারি হাসপাতালের তত্বাবধায়ক হাবিব উল করিম, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল,চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী,চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহানাজ, জেলা জনস্বাস্থ্যের নির্বাহী প্রকৌশলী আবু মুসা মোহাম্মদ ফয়সাল,চাঁদপুর বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে নির্বাহী প্রকৌশলী, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রজত শুভ্র সরকার, ইসলামী ফাউন্ডেশনের উপ-পরিচালক মোহাম্মদ খলিলুর রহমান, চাঁদপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক , হাজীগঞ্জ পৌর মেয়র আ স ম মাহবুব উল আলম লিপন ,জেলা মার্কেটিং অফিসার এনএম রেজাউল ইসলাম, চাঁদপুর টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ মো. সিরাজুল ইসলাম, আনসার ভিডিপির কর্মকর্তা ইব্রাহিম, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক নাজিম হোসেন,জেলা শিশু বিষয় কর্মকর্কা মো. কাউসার আহমেদ, ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক নুর হোসেন রুবেল প্রমুখ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *