ফরিদগঞ্জে মানবাধিকার ও আইন বিষয়ক মতবিনিময় সভা

বিশ্বের বৃহৎ বেসরকারী উন্নয়ন সংস্থা ব্র্যাক এর মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির অংশ হিসেবে সোমবার চাঁদপুরের ফরিদগঞ্জ ব্র্যাক ও উপজেলার ৯নং গোবিন্দপুর ইউনিয়নের ‘র উদ্যোগে মানবাধিকার ও আইন সচেতনতা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

ইউপি চেয়ারম্যান সোহেল চৌধুরী ‘র সভাপতিত্বে, সিনিয়র এইচ আর এল এস অফিসার বিষ্ণুপদ বিশ্বাস’র উপস্থাপনায় জনাব আবু ছাইদ জেলা ব্যাবস্থাপক, মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচি আঞ্চলিক কার্যালয় চাঁদপুর। প্রধান আলোচক হিসাবে অংশগ্রহণ করেন।

আলোচনার বিষয়বস্তু ছিল : * মানবাধিকার ও আইন সহায়তার কর্মসূচির ৩৫ বছর।* মানবাধিকার ও জেন্ডার * নায্যতা ও সমতা * পারিবারিক আইন ও বিরোধ * সালিশযোগ্য ও সালিশের অযোগ্য অপরাধ * প্রতিবন্ধী ব্যাক্তির অপরাধ * ও মানব পাচার বিষয়ে বিভিন্ন আইন তুলেধরা হয়।মাত্র ১০( দশ) টাকা নামেমাত্র ফ্রি নিয়ে ব্র্যাক অফিসে আইন সহায়তা দেওয়া হয়।

সেসকল মামলাগুলো উভয় পক্ষের সমন্বয়ে আলোচনার মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করা সম্ভব হয়, সেসকল মামলাগুলো স্থানীয়ভাবে মীমাংসার চেস্টা করা হয়। এবং উভয় পক্ষকে মীমাংসার সমান সুযোগ দেওয়া হয়। সেসকল অভিযোগগুলো স্থানীয়ভাবে মীমাংসার সম্ভব হয়না,তা ব্র্যাকের ব্যাবস্থায় সরকারি আইনে বিচারলাভে সহায়তা করা হয়।

এক্ষেত্রে ব্র্যাকের নিয়োগকৃত আইনজীবীগন বঞ্চিতদের আইনি লড়াইয়ে বিনামূল্যে পরামর্শ ও সেবা দিয়ে থাকে। উক্ত মানবাধিকার ও আইন বিষয়ক সচেতনতা মতবিনিময় বিষয়ে আরো অংশগ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা মোঃ বিল্লাল রাড়ী, ইউপি সচিব প্রবাহ চন্দ্র ঘোষ, সংরক্ষিত মহিলা মেম্বার কামরুন্নাহার, রিনা বেগম, ও সুফিয়া বেগম। ইউপি মেম্বার এমরান গাজী,শাহ আলম, দুলাল গাজী, আবুল কালাম খান, আবদুল হান্নান খান, ওসমান গনি, জাকির হোসেন, আবদুস সাত্তার ছৈয়াল, মান্নান মিজি। চির্কা চাঁদপুর উচ্ছ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষক আবদুল গফুর, নয়ারহাট জামে মসজিদ;র ইমাম আবুল কালাম আজাদ, ও ব্র্যাকের উপকারভোগীদের পক্ষে শারমিন আক্তার।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *