ফরিদগঞ্জ মডেল মসজিদ নির্মাণ কাজ শেষের পথে

জসিম উদ্দিন,ফরিদগঞ্জ:

কাজ প্রায় শেষের পথে। আগামী অক্টোবর মাসের মধ্যেই ফরিদগঞ্জ উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটির কাজ সম্পন্ন হবে। পরবর্তীতে এটিসহ সারাদেশে নির্মানাধীন আরো কয়েকটি মডেল মসজিদের একযোগে আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী।

ইসলামি মূল্যবোধের প্রসার ও সংস্কৃতি বিকাশে সারা দেশের ৫৬০টি মডেল মসজিদ নির্মাণের অংশ হিসেবে ন্যায় ফরিদগঞ্জে একটি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র তৈরি করা হচ্ছে। কেন্দ্রটির তত্ত্বাবধায়ন করবে ইসলামিক ফাউন্ডেশন।

সরেজমিনে জানা গেছে, ফরিদগঞ্জ পৌরসভার কাছিয়াড়া গ্রামের ঐতিহ্যবাহি এআর স্কুল পাইলট মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠ সংলগ্ন এই অত্যাধুনিক শীতাতাপ নিয়ন্ত্রিত মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের তিন তলা বিশিষ্ট ভবনের শেষ সময়ের কাজ চলছে।

চাঁদপুর গণপূর্ত বিভাগের সহায়তায় ও গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয়ের আওতায় এ কাজটি ২০২০ সালের জানুয়ারি মাসে দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স আজিজ এন্ড ব্রাদার্স কাজ শুরম্ন করেন। প্রায় ৪৩ শতাংশের জায়গার উপর ১২ হাজার ৫শ ৪৭ স্কয়ার বর্গফুটের জায়গার ওপর নির্মাণ করা হচ্ছে এই ভবন। যার নির্মিত ব্যয় ধরা হয়েছে ১১ কোটি ৭২ লক্ষ ২৫ হাজার ১শ ৩৪ টাকা। ভবনটির নিচতলায় আন্ডারগ্রাউন্ডে গাড়ি পার্কিং, প্রতিবন্ধীদের জন্য সেন্টার ও নামাজের সুব্যবস্থা, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র,ইসলামিক বুক স্টোর কার্যালয়,মরদেহ গোসলের ব্যবস্থা। দ্বিতীয় তলায় থাকছে প্রধান নামাজ ঘর। এছাড়া সম্মেলন কক্ষ, ইসলামিক ফাউন্ডেশনের অফিস কক্ষ এবং উন্মুক্ত জায়গা যেখানে ঈদের নামাজ পড়া হবে।

তৃতীয় তলায় থাকছে পর্যটকদের ভ্রমণ সুবিধার কক্ষ, ইসলামিক ফাউন্ডেশনের রিসার্চ সেন্টার, ইসলামিক লাইব্রেরি, খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমের থাকার পৃথক ব্যবস্থা, হিফজ ও মক্তবখানা। থাকবে নারী-পুরম্নষের জন্য আলাদা অজু খানার ব্যবস্থা এবং পৃথক নামাজের কক্ষ। এছাড়াও অসুস্থ ও প্রতিবন্ধীদের জন্য আলাদা সিঁড়ি এবং শিশুদের জন্য শিক্ষাসুবিধা থাকছে এবং ওই মডেল মসজিদে প্রায় ৯৫ ফুট আকারের একটি উঁচু মিনার রয়েছে।

ফরিদগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার জাহিদুল হক বলেন, ইসলামি মূল্যবোধের প্রসার ও ইসলামি সংস্কৃতি বিকাশের উদ্যেশে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে বর্তমান সরকার। প্রতিটি মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের একটি আলাদা অফিস থাকবে। আগামী নভেম্বর মাসে মডেল মসজিদ উদ্বোধন হবে আসা করি।
ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমুন নেছা বলেন, দেশের ৫৬০টি মডেল মসজিদের মধ্যে এটি একটি। ফরিদগঞ্জে এমন একটি সুন্দর মসজিদ উপহার দেয়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমরা আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।

তিনি আরো জানান, মডেল মসজিদটি উদ্বোধনের লক্ষ্যে আমরা ইতিমেধ্য কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার ও সকলের সহযোগিতায় কাজের গুনগত মান ও অন্যান্য বিষয়ে ঠিকঠাক রেখে কাজ করা হচ্ছে। এখন শেষ মূর্হূতের কাজ চলছে। সকল প্রক্রিয়া শেষ হলে মসজিদটি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করে উন্মুক্ত করা হবে।

Loading

শেয়ার করুন: