বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস আক্কাছ আলী রেলওয়ে একাডেমীতে পালিত

স্টাফ রিপোর্টার :

১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণের আয়োজন করে চাঁদপুর আক্কাছ আলী রেলওয়ে একাডেমী। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ।

তিনি তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসীম দৃঢ় নেতৃত্বের কারণে আজ আমরা স্বাধীন বাংলাদেশের নাগরিক। তিনি রাজনীতির শুরু থেকেই সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। আন্দোলন সংগ্রাম এর সময় নানা নিপীড়ন-নর্যাতনের তিনি পিছন থেকে সামনে থেকে অত্যাচার নির্যাতন সহ্য করেছেন। আর তাই অন্যসব নেতাদের থেকে তিনি নিজেকে পুরো বিশ্বে আলাদা করে চিনাতে পেরেছেন। তিনি হয়েছেন বাঙালির বঙ্গবন্ধু। টুঙ্গিপাড়ার সেই ছোট্ট খোকা আজ আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তিনি আরো বলেন, আজ জাতির পিতার জন্ম শতবার্ষিকী তথা ১০২তম জন্মদিনে আমাদের বঙ্গবন্ধুর আদর্শের প্রকৃত সৈনিক হওয়ার শপথ নিতে হবে। তার মতো আদর্শবান হতে হলে সবাইকে তার অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচাসহ বঙ্গবন্ধুকে নিয়ে লেখা পড়তে হবে। তাহলেই আমরা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে ও বুঝতে পারবো।

সভাপতির বক্তব্যে রেলওয়ে আক্কাছ আলী রেলওয়ে একাডেমী ম্যানেজিং কমিটির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল বলেন, তোমাদের ঐতিহাস জানতে হবে। শিক্ষিত হওয়া যায়, কিন্তু সুশিক্ষিত নাগরিক হওয়ার জন্যে আদর্শ মানুষ হতে হয়। আদর্শ সুনাগরিক দেশের অহঙ্কার। তোমরা একদিন আদর্শ নাগরিক হয়ে এ দেশের উন্নয়নে কাজ করবে, সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনে বলিষ্ঠ ভূমিকা রাখবে। মনে রাখবে শিক্ষার কোনো বিকল্প নেই।

তিনি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা আজ শিক্ষা বিস্তারে ছাত্র-ছাত্রীদের ব্যাপক সুযোগ-সুবিধা প্রদান করছেন। তোমরা প্রধানমন্ত্রীর দোয়া এসব সুযোগ-সুবিধা গ্রহণ করে নিজেকে আদর্শ সুনাগরিক হিসেবে গড়ে তুলবে। একজন মানুষ হিসেবে এটাই তোমাদের কাছে প্রত্যাশা করছি।

স্বাগত বক্তব্য রাখেন আক্কাছ আলী রেলওয়ে একাডেমীর প্রধান শিক্ষক মো. গোফরান হোসেন। সহকারী প্রধান শিক্ষক আবুল কাশেম মিয়াজী পরিচালনায় এসময় উপস্থিত ছিলেন শিক্ষক বদরুননেচ্ছা বিথী, সায়মা আহমেদ চৌধুরী, মরিয়ম বেগম, ফেরদৌসী সুলতানা, তানিয়া জেসমিন, ফরিদ আহমেদ, শাহাদাত হোসেন, মাও. এমরান হোসেন, জাহিদ ইমতিয়াজসহ অন্যরা।

কোরআন থেকে তেলাওয়াত করেন ৭ম শ্রেণির ছাত্র মাহিদ হেসেন। আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.