বদলাও ইয়ূথ ফাউন্ডেশন কর্তৃক আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উদযাপন

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উপলক্ষে চাঁদপুর প্রেসক্লাবে কভিড-১৯ প্রতিরোধে স্বেচ্ছাসেবকদের ভাবনা ও করণীয় শীর্ষক সম্মেলনের আয়োজন করেছে চাঁদপুরের বদলাও ইয়ূথ ফাউন্ডেশন। উক্ত আয়োজনে চাঁদপুর শহরের বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনসমূহ সহ-আয়োজক হিসেবে অংশগ্রহন করে।
এই আয়োজনের মূল উদ্দেশ্য স্বেচ্ছাসেবী ও স্বেচ্ছাসেবী সংগঠনদের জনবান্ধব শিখন পরিবেশ তৈরিতে স্বেচ্ছাসেবীদের ভাবনার ক্ষেত্র স্পষ্ট করা এবং যুবদের সচেতনতা সৃষ্টি, জ্ঞান বৃদ্ধি, জাতীয় উন্নয়ন সম্পর্কে যুব সমাজের আকাঙ্ক্ষা ও প্রত্যাশা তুলে ধরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার সম্মানিত মেয়র অ্যাডভোকেট জিল্লুর রহমান জুয়েল এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রতন কুমার মজুমদার (অধ্যক্ষ, পুরান বাজার ডিগ্রী কলেজ)। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ কামরুল হাছান (বিভাগীয় প্রধান, উদ্ভিদবিজ্ঞান বিভাগ, চাঁদপুর সরকারি কলেজ), ডাঃ এ এইচ এম সুজাউদ্দৌলা রুবেল (আবাসিক মেডিকেল অফিসার), জনাব গিয়াস উদ্দিন মিলন (ভারপ্রাপ্ত সভাপতি, প্রেসক্লাব), জনাব এ এইচ আহসান উল্লাহ (সাধারণ সম্পাদক চাঁদপুর প্রেসক্লাব), জনাব আবদুল আউয়াল রুবেল ( যুগ্ম সাধারণ সম্পাদক চাঁদপুর প্রেসক্লাব )। উক্ত আয়োজনে সভাপতিত্ব করেন বদলাও ইয়ূথ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও উপদেষ্টা মোহাম্মদ রাকিবুর রহমান ( প্রভাষক, জীববিজ্ঞান বিভাগ, ঢাকা কমার্স কলেজ)।

অনুষ্ঠানে কোভিড-১৯ পরিস্থিতিতে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও প্রতিষ্ঠানের কার্যক্রমের ভিত্তিতে ৫টি সংগঠন ও প্রতিষ্ঠানকে ৫টি ভিন্ন ক্যাটেগরিতে Symbol of Inspiration Award প্রদান করা হয়। কোভিড-১৯ দূর্যোগে মাঠ পর্যায়ে অগ্রগণ্য ভূমিকা পালন করার জন্য সামাজিক সংগঠন Quick Response During Crisis (QRC) -কে COVID-19 Frontline Volunteer ক্যাটেগরিতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন বদলাও ইয়ূথ ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আবদুর রহমান। QRC এর পক্ষে ক্রেস্ট গ্রহন করেন চাঁদপুর পৌরসভার সম্মানিত মেয়র অ্যাডভোকেট জিল্লুর রহমান জুয়েল । কোভিড-১৯ এর সূচনালগ্ন হতে সরাসরি ভূমিকা রাখার জন্য COVID-19 Frontline Fighter ক্যাটেগরিতে চাঁদপুর সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ এ. এইচ. এম সুজাউদ্দৌলা রুবেল-কে সম্মাননা ক্রেস্ট তুলে দেন জনাব জিল্লুর রহমান জুয়েল। দূর্যোগপূর্ণ এই সময়ে সবুজায়নে ভূমিকা রাখার জন্য জনাব অ্যাডভোকেট জিল্লুর রহমান জুয়েলের হাত থেকে Live with Green ক্যাটেগরিতে পুরাণবাজার ডিগ্রী কলেজ চাঁদপুর এর পক্ষে সম্মাননা ক্রেস্ট গ্রহন করেন জনাব রতন কুমার মজুমদার (অধ্যক্ষ, পুরান বাজার ডিগ্রী কলেজ)। সামাজিক দূরত্বের এই সময়ে অনলাইনে শিক্ষা প্রদানে ভূমিকা রাখার জন্য Digital Education During COVID-19 ক্যাটেগরিতে চাঁদপুর সরকারি কলেজ-এর পক্ষে সম্মাননা ক্রেস্ট গ্রহন করেন জনাম মোহাম্মদ কামরুল হাছান (বিভাগীয় প্রধান, উদ্ভিদবিজ্ঞান বিভাগ, চাঁদপুর সরকারি কলেজ)।

সবশেষে করোনা পরিস্থিতিতে রক্তদান কর্মসূচিতে মূখ্য ভূমিকা পালন করার জন্য COVID-19 Blood Heroes ক্যাটেগরিতে প্রভাত সমাজ কল্যাণ সংস্থা-কে Symbol of Inspiration Award প্রদান করা হয়।

আয়োজনে উপস্থিত সকল অতিথিগণ বদলাও ইয়ূথ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকগনের বিভিন্ন কাজের প্রতি সন্তুষ্টি প্রকাশ ও ভবিষ্যতে তাদের পাশে থাকার জন্য ইচ্ছে পোষণ করেন। অনুষ্ঠানের প্রধান অতিথি তার বক্তব্যে বদলাও ইয়ূথ ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত মুক্ত মক্তবের ভূয়সী প্রশংসা করেন ও সুবিধাবঞ্চিত শিশুদের পাশাপাশি বয়স্ক শিক্ষা নিয়ে কাজ করার পরামর্শ প্রদান করেন।

উক্ত সম্মেলন আয়োজনে স্পন্সর হিসেবে সহযোগীতা করেন চাঁদপু্রের প্রথম অনলাইন ফুড ডেলিভারি সিস্টেম eBites। ঘরে বসে ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে পছন্দের রেস্টুরেন্টের খাবার, নিত্যপ্রয়োজনীয় পণ্য ও মেডিসিন পেতে মূখ্য ভূমিকা পালন করছে এই প্রতিষ্ঠান। এছাড়াও সহ-আয়োজক হিসেবে যুক্ত ছিলো RNA Foundation, eDelivery, সময়ের দাবী, ইচ্ছেঘুড়ি, ইয়ূথ ফোরাম, পিস ফর লাভ ডেভেলপমেন্ট সোসাইটি, Le Balleza, Easterndal সহ অন্যান্য সংগঠন ও প্রতিষ্ঠান।

এছাড়াও উপস্থিত ছিলেন বদলাও ইয়ূথ ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আবদুর রহমান, সাধারন সম্পাদক তৌফিক মাহমুদ, সহ-সাংগঠনিক সম্পাদক হালিমাতুজ সাদিয়া, অর্থ-সম্পাদক ইসরাত জাহান মিম, রিসান, হিমেল, কবির ভুঁইয়া, রিয়া, নাদিয়া, ইকরা, বর্ষা, নাজিয়া, নাবা, ঐশী, রাহিম, জেসা, রোজা, নাসির, তানভীর, রাফি, ফয়সাল খান, আল আমিন, সুমনা প্রমুখ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *