বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার : পরিকল্পনা প্রতিমন্ত্রী

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর সরকারী মডেল উচ্চ বিদ্যালয়ে’র প্রাক্তন ছাত্র-ছাত্রী কল্যান সমিতি’র বর্ণাঢ্য অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টা কমিটির সদস্য ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

এ সময় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, ‘শিক্ষার মানোন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বদ্ধপরিকর। বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার। শিক্ষার মানোন্নয়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।’

ড. শামসুল আলম বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিতে এবং বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে দিনরাত কাজ করে যাচ্ছেন। সেই কাজেরই ধারাবাহিকতায় চলতি ২০২২ সাল হবে দেশের অবকাঠামোগত উন্নয়নের মাইলফলকের বছর। কেননা, পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেলের মতো মেগা প্রজেক্টগুলো এই বছর চালু হচ্ছে ।

৪ জুন শনিবার দুপুরে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর সরকারী মডেল উচ্চ বিদ্যালয় মাঠে ছেংগারচর উবি’র প্রাক্তন ছাত্র-ছাত্রী কল্যান সমিতি’র বর্ণাঢ্য অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে তিনি একথাগুলো বরেছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর-২ নির্বাচনী আসনের সংসদ সদস্য আলহাজ্ব এড. নুরুল আমিন রুহুল এবং অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুবলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব মাইনুল হোসেন খান নিখিল।

প্রধান অতিথি আরও বলেন, ‘দেশের প্রতিটি খাতে সরকারের উন্নয়নের ছোঁয়া পৌঁছেছে। শতভাগ বিদ্যুতায়নের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের ঘরে ঘরে বিদ্যুতের আলো পৌঁছেছে। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তরিত হয়েছে বাংলাদেশ। মুজিববর্ষে দেশের প্রতিটি এলাকায় ব্যাপক উন্নয়নের লক্ষ্যে নিয়ে কাজ করছে সরকার।’

সমাজ কল্যান মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ড. শাহ আলমের সভাপতিত্বে এবং ছেংগারচর উবি’র প্রাক্তন ছাত্র-ছাত্রী কল্যান সমিতি’র যুগ্ম-সম্পাদক আরিফ উল্যাহ সরকার, সাংগঠনিক সম্পাদক শাজাহান মোল্লা ও বিশিষ্ট আইনজীবি ব্যারিষ্টার জুয়েল সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন, আওয়ামী লীগের উপ-কমিটির সহসম্পাদক ও ছেংগারচর সরকারী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রী কল্যান সমিতি’র সাধারন সম্পাদক আরিফ উল্যাহ সরকার।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এড. রুহুর আমিন, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ ড. আবু জাফর, সড়ক ও পরিবহন মন্ত্রনালয়ের যুগ্ম সচিব ড. মাহবুবুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসান, ছেংগারচর পৌর প্রশাসক মোঃ হোয়েত উল্যাহ্, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান সুফল, বিশিষ্ট চিকিৎসক ডা.খবির উদ্দিন পাটোয়ারী, বীর মুক্তিযোদ্ধা আঃ সাত্তার,নুরুল হক, কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ-কমিটির সদস্য মিজানুর রহমান মিজান, কেন্দ্রীয় যুবলীগের সহ-সম্পাদক ইঞ্জিনিয়ার কামরুজ্জামান, স্কুলের প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) বেনজির আহমেদ প্রমূখ। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা, কৃতি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়।

মাদক প্রতিরোধের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, মাদক সামাজিক ব্যাধি। এটি নিজের জীবনের সঙ্গে সঙ্গে একটি পরিবার ও সমাজকে ধ্বংস করে দিতে পারে। দেশের উন্নয়ন অগ্রযাত্রা দুর্বার গতিতে চলছে। মাদক নিরোধ সম্ভব না হলে দেশের সেই উন্নয়ন যাত্রা থমকে যেতে পারে। তাই আসুন, মাদক প্রতিরোধে আসুন সামাজিক আন্দোলন গড়ে তুলি।

প্রতিমন্ত্রী বলেন, ‘শিক্ষার্থীদের একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় প্রাথমিক থেকে মাধ্যমিক শ্রেণি পর্যন্ত বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণ ও ঝরে পড়া শিক্ষার্থীদের হার কমানোসহ শিক্ষার মানোন্নয়নে বর্তমান সরকার ব্যাপক কাজ করে যাচ্ছে। তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বর্তমান সরকার দেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে।

শেয়ার করুন: