বিদেশে মাছ রপ্তানিতে চাঁদপুর বড় ভূমিকা রাখে : শিক্ষামন্ত্রী

মাসুদ রানা ॥

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা ২০১৬-২০১৭ সাল থেকে বিশেষ করে ২০১৮ সাল থেকে মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি। মানুষের গড় প্রতি যেটুকু মাছের প্রয়োজন তার থেকে আমরা এখন একটু ভালো করছি।

এখন আমরা মাছ রপ্তানিও করছি। চাঁদপুরে এখন আমরা যে মাছ উৎপাদন করছি তার অর্ধেকই উদ্বৃত্ত থাকে। জাতীয় পর্যায়ে মাছের যে ব্যাপক উৎপাদন এবং বিদেশে রপ্তানির ব্যাপারে চাঁদপুর একটি বড় ভূমিকা রাখে। যার কারণে চাঁদপুরবাসীর একজন হিসেবে আমি গর্বিত।

শুক্রবার (২৯ জুলাই) দুপুরে চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় মৎস সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, মাছ উৎপাদনে যারা শ্রম দেয় তাদের যদি সঠিকভাবে সহযোগিতা দেওয়া যায় তাহলে তারা যে ম্যাজিকের মত সেটা করে দিতে পারে বাংলাদেশ তার প্রমাণ। আমাদের কৃষি উৎপাদন যে পরিমাণ বেড়েছে, দেশীয় ফল, শাকসবজি এবং মাছের উৎপাদন এগুলো সম্ভব হয়েছে আমাদের দেশের মানুষের উৎসাহ উদ্দীপনার এবং কর্মস্পৃহার কারণে। আমরা এখন মুক্ত জলাশয়ে মাছ উৎপাদনে তৃতীয়, স্বাদু পানির মাছ উৎপাদনে ২য়, বদ্ধ জলাশয়ে মাছ উৎপাদনে ৫ম, বিশ্বে ১১টি দেশ ইলিশ উৎপাদন করে তারমধ্যে আমরা ১ম। ইলিশ উৎপাদনে বর্তমানে আড়াইগুণ বেড়েছে। এর অবদান সংশ্লিষ্ট সবার। দেশকে এগিয়ে নিতে হলে সবার সমন্বিত প্রচেষ্টা লাগে। মাছের ক্ষেত্রেও তাই হয়েছে। সবার চেষ্টার মধ্য দিয়েই আমরা সাফল্য অর্জন করতে পারছি।

দীপু মনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনি সবক্ষেত্রে তাঁর পিতার পদার্পণ অনুসরণ করে এগিয় গেছেন এবং নানাভাবে সবকিছু উন্নয়নের জন্যে কাজ করছেন। আর তাই সারাবিশ্বে বাংলাদেশ উন্নয়নের জন্যে রোল মডেল হিসেবে চিহ্নিত।

তিনি বলেন, একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে দেখলাম, পৃথিবীর যেসব দেশ দারিদ্র্যের সঙ্গে লড়ছে তারা বাংলাদেশের কাছ থেকে শিখতে পারে। তারা বলছিল বাংলাদেশ কোন অবস্থা থেকে কোন অবস্থায় এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মায়ের মমতা দিয়ে দেখেন বলেই যেখানে যা প্রয়োজন তাই-ই তিনি করেন। আমরা জানি মা তাঁর সন্তানের জন্যে জীবন দিতেও প্রস্তুত থাকেন। শেখ হাসিনার দেশের জনগণের মঙ্গলের জন্যে মায়ের মমতা দিয়ে কাজ করেন এবং তাঁর প্রতিটি মুহূর্ত উৎসর্গ করেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন’র সভাপতিত্বে ও হাইমচর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহবুব আলমের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় উপ পরিচালক আঃ সাত্তার, চাঁদপুরের নৌ পুলিশ সুপার মোঃ কামরুজ্জামান, চাঁদপুর কান্ট্রি শি বোট মালিক সমিতির সভাপতি শাহ আলম মল্লিক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা মেহেদী হাসান।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল, সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা(অ. দা.)ফাহমিদা হক, উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, কোষ্টগার্ড চাঁদপুরের উপ পরিচালক মাশহাদ নাহিয়ান, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল আসিফ মহিউদ্দিন, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, এডভোকেট মিজানুর রহমান কালু ভুঁইয়া, জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর রনজিৎ রায় চৌধুরী প্রমুখ।

জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে পুরষ্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে সফল মৎস্য চাষী, জাটকা ও মা ইলিশ রক্ষায় আইন শৃঙ্খলায় বিশেষ অবদন রাখায় জেলা প্রশাসক, জেলা পুলিশ, নৌ পুলিশ, কোস্ট গার্ড ও বিশেষ অবদানের জন্য চাঁদপুর প্রেসক্লাব কে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

শেয়ার করুন: