বিনা পয়সায় বিচার পেতে লিগ্যাল এইড সহায়তা নিন : জেলা ও দায়রা জজ

আব্দুল কাদের ॥

“বিনা খরচে নিন আইনি সহায়তা শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা” স্লোগ্রানে উপজেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে ১৩ জুন সোমবার বিকেলে ফরিদগঞ্জ উপজেলা পরিষদ কার্যালয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ জাহিদুল ইসলাম রোমানের সভাপতিত্বে সিনিয়র সহকারি দায়রা জজ ওমর সাকিনের পরিচালনায় আইনগত সহায়তা কার্যক্রম বিস্তারে ও উদ্বুদ্ধকরণ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ও দায়রা জজ এবং চেয়ারম্যান, জেলা লিগ্যাল এইড কমিটি এসএম জিয়াউর রহমান।

তিনি তাঁর বক্তব্য বলেন, আমরা যদি কল্যাণকর বাস্তব পরিকল্পনা করতে পারি তাহলে লিগ্যাল এইড এর কোন বিকল্প নেই,প্রথমে আমাদের লিগ্যাল এইড কি তার কার্যক্রম সম্পর্কে জানতে হবে। আমরা ফরিদগঞ্জ উপজেলা দিয়ে লিগ্যাল এইড এর কার্যক্রম শুরু করেছি। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের কাছে যে সকল মামলা গুলো আসে সেটা দেওয়ানী মামলা হোক বা ফৌজদারি মামলা হোক আপনারা তাদের সুন্দর পরামর্শ দিবেন।আপনি যে ব্যক্তিই হোন না কেন যখন বিচারকের আসনে বসবেন,তা নিরেপক্ষতার সাথে বিচার কার্যক্রম পরিচালনা করবেন। এক কথায় বিচারকগণের কাছে মানুষের আস্তা তৈরি হবে,আপনাদের সকলের প্রচেষ্টায় আমরা সোনার বাংলা গড়ে তুলতে পারবো।

তিনি আরো বলেন, লিগ্যাল এইড দরিদ্র মানুষকে আইনগত সহায়তা প্রদান করা। কোর্টের দরজা সবার জন্য সমানভাবে খোলা।কিন্তু আমাদের বাংলাদেশে দরিদ্র মানুষরা সমানভাবে প্রবেশ করতে পারে না।তাই দারিদ্র মানুষগণ বিনা পয়সায় ন্যায় বিচার পেতে লিগ্যাল এইড সহযোগিতা করবে।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চীফ জুডিশিয়াল ম্যাজিট্রেট শামছুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিট্রেট নাছির উদ্দিন সরওয়ার ,অতিরিক্ত পুলিশ সুপার (হাজীগঞ্জ সার্কেল) সোহেল মাহমুদ, জেলা আইনজীবী সমিতির সভাপতি কামাল উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, সরকারি কৌশলী এ্যাডভোকেট আব্দুর রহমান, পিপি অ্যাডভোকেট রঞ্জিত রায় চৌধুরী, নারী ও শিশু নির্যাতন ট্রাইবুনালের স্পেশাল পিপি সায়েদুল ইসলাম বাবু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জিএস তছলিম প্রমুখ।

এছাড়াও বক্তব্য রাখেন,৮ নং পাইকপাড়া দক্ষিণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত বিএসসি,৬নং গুপ্টি পশ্চিম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বুলবুল আহমেদ,রাজিয়া সুলতানা(শিক্ষক প্রতিনিধি) ৮নং পাইকপাড়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের মেম্বার জসিম উদ্দিন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমুন নেছা। মতবিনিময় সভায় উপজেলার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বারসহ রাজনৈতিক নেতাকর্মি ও প্রিন্ট ও ইলিকট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.