বিশ্ব পানি দিবসে মতলব উত্তরে র‌্যালী ও আলোচনা সভা

মতলব উত্তর ব্যুরো:

ভূগর্ভস্থ পানি,অদৃশ্য সম্পদ,দৃশ্যমান প্রভাব’এই স্লোগানে চাঁদপুরের মতলব উত্তরে ২২ মার্চ বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার বিকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণে র‌্যালী বের করা হয়েছে। পরে বটমূলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসানের সভাপতিত্ব ও মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের পানি ব্যবস্থাপনা ফেডারেশনের সাধারণ সম্পাদক সরকার মোঃ আলাউদ্দিনের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন ও উন্মুক্ত আলোচনা করেন,উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও গজরা ইউপি চেয়ারম্যান শহীদ উল্লা প্রধান,সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান প্রধান,প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আওরঙ্গজেব,সমবায় কর্মকর্তা মোঃ ফারুক আলম,কৃষি উদ্যোক্তা শামীম আহমেদ সহ পানি ব্যবস্থাপনা এসোসিয়েশন ও সমিতির নেতৃবৃন্দ। সভা শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন মোঃ খোরশেদ আলম।

প্রধান অতিথির বক্তব্যে এমএ কুদ্দুস বলেন, পানির অপর নাম জীবন। এটা আপনি আমি সকলেই জানি। তাই পানিকে বাঁচানো পানিকে রক্ষা করা এবং পানি বিশুদ্ধ রাখাও সকলের দায়িত্ব। মানুষ কোনকিছুর অভাবে মারা যায় না কিন্তু বিশুদ্ধ পানির জন্য মারা যায়। তাই পানি বিশুদ্ধ রাখতে হবে। তিনি বলেন, পানি কৃষি কাজে ব্যবহার হয়, পানি পান করার কাজে ব্যবহার হয় এবং পানি সব কাজেই ব্যবহার হয়।

তিনি আরও বলেন, বিশুদ্ধ পানির জন্য আমরা যে নলকূপ স্থাপন করি। সেসব নলকূপ ঘরে ঘরে বসানো যাবে না। তাহলে পানির লেয়ার নিচে নেমে যায়।

এমএ কুদ্দুস বলেন,মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প করা হয়েছে কৃষি কাজের জন্য। এখন দেখা গেছে যত্রতত্র বাড়ি ঘর করে খাল ও পানি নিষ্কাশনের ড্রেনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে রেখেছে মানুষ। যার ফলে প্রকল্পের পানি নিষ্কাশনে বাধা সৃষ্টি হচ্ছে। পানি নোংরা হচ্ছে। এসব থেকে রক্ষা পেতে সকলের সচেতন হতে হবে। না হলে আগামী দিনে আমরা অনেক সমস্যায় পড়ে যাব।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ এগিয়ে চলছে। উন্নয়ন রোল মডেল। প্রধানমন্ত্রীর এই দৃশ্যমান উন্নয়নের আজও একটা মহল গভীর ষড়যন্ত্র করছে। সেই ষড়যন্ত্র রুখে দিয়ে আগামী দিনে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.