ভবিষ্যতের কথা চিন্তা করে পরিবেশ রক্ষায় আমাদের সচেতন হতে হবে : জেলা প্রশাসক কামরুল হাসান

নিজস্ব প্রতিবেদক ॥

‘একটাই পৃথিবী: প্রকৃতির ঐকতানে টেকসই জীবন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনে চাঁদপুরে বিশ্ব পরিবেশ দিবস ২০২২ পালিত হয়েছে। চাঁদপুর জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। দিবসটি উপলক্ষ্যে রোববার (৫ জুন) সকালে ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান।

এসময় তিনি তাঁর বক্তব্যে বলেন, পরিবেশ দূষণের ফলে অনেক প্রজাতি বিলুপ্ত হয়ে গেছে, অনেক মাছ বিলুপ্ত হয়ে গেছে। মাছসহ ও অন্যান্য অনেক প্রজাতি বিলুপ্তির প্রধান কারণ যে ধরনের পরিবেশ প্রয়োজন সে পরিবেশ বর্তমানে নেই। আইন করে এগুলো বাস্তবায়ন সম্ভব নয়, আমাদের সবার সচেতন হতে হবে। উন্নত দেশগুলো পলিথিন ব্যবহার করে না । তারা যে ব্যাগ ব্যবহার করে সেটা মাটিতে নষ্ট হয়ে যায়।
তিনি আরো বলেন, ভবিষ্যতের কথা চিন্তা করে পরিবেশ রক্ষায় মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে।পরিবেশ আমাদের, সেটা রক্ষা করাও আমাদের দায়িত্ব। সবার অংশগ্রহণের মধ্য দিয়ে পরিবেশ রক্ষা করতে হবে। এক্ষেত্রে সবার সচেতন হওয়া দরকার।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাসির উদ্দিন সরোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন অতিরিক্ত পুলিশ সুপার চাঁদপুর সদর সার্কেল আসিফ মহিউদ্দীন-বিপিএম। এআরএম জাহিদ হাসানের অনুষ্ঠান পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক মোসাব্বের হোসেন মুহাম্মদ রাজীব।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ মাসুদ হোসেন। পরিবেশ বিষয়ে টিআইবির প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবি চাঁদপুরের এরিয়া কো-অডিনেটর মোঃ মাসুদ রানা।

উম্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ সফিকুল ইসলাম,রোটারিয়ান ডাঃ মাসুদ হোসেন,সাংবাদিক নেয়ামত হোসেন, পরিবেশ আন্দোলনের নেতা আব্দুর রহমান গাজী প্রমুখ।
অন্যান্যের মধ্যে চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক কাদের পলাশ, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ হান্নান, দপুর অটো রাইস মিল মালিক সমিতি সভাপতি আব্দুর রহিম সরকার, সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম কিশোর, হোটেল রেস্তোরাঁ মালিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব নুরুল ইসলাম লালুসহ অন্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন কালেক্টর জামে মসজিদ পেশ ইমাম মাওলানা মোশারফ হোসেন ও গীতাপাঠ করেন পরিবেশ অধিদপ্তর কার্যালয়ের ডাটা এন্ট্রি অপারেটর চন্দনা রানী শীল।

এর আগে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় সনাক, বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন, অটো রাইস মিল মালিক সমিতি, হোটেল-রেস্তোরাঁ মালিক সমিতি, প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশন, পরিবেশ অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকা এবং শিক্ষার্থীবৃন্দ এবং বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন।
পরে এ উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.