ভারতকে সংখ্যালঘুসহ সবার অধিকার রক্ষা করতে হবে : শিক্ষামন্ত্রী

মেঘনা বার্তা ডেস্ক :

ভারত যদি একটি মহান বিশ্ব অর্থনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হতে চায় তাহলে ‘সংখ্যালঘুসহ প্রতিটি নাগরিকের মৌলিক অধিকারের সুরক্ষা ও নিশ্চয়তা’ নিশ্চিত করতে হবে। শিক্ষামন্ত্রী দীপু মনি শনিবার (২১ মে) ভারতের বেঙ্গালুরুতে এক আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় এ কথা বলেন। নীতি গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়া ফাউন্ডেশন ওই অনুষ্ঠান আয়োজন করে। ইন্ডিয়ান এক্সপ্রেসসহ ভারতীয় বিভিন্ন গণমাধ্যম রবিবার এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

ওই অনুষ্ঠানে অনুষ্ঠানে ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেন, ভারত সবচেয়ে খারাপ বৈশ্বিক পরিস্থিতিতেও গণতান্ত্রিক নীতিগুলো সমুন্নত রেখেছে।

দীপু মনি বলেন, ‘ভারতকে সম্মানিত বৈশ্বিক শক্তিগুলোর মধ্যে অন্যতম হিসেবে আবির্ভূত হওয়ার জন্য তার সংবিধানে উল্লেখিত প্রতিষ্ঠাতাদের স্বপ্নগুলোকে বাস্তবায়ন করতে হবে। ’

তিনি বলেন, ‘নাগরিকদের মৌলিক অধিকারের সুরক্ষা এবং নিশ্চয়তা দেওয়া ভারত তার নাগরিকদের, বিশেষ করে, তফসিলি জাতি, তফসিলি উপজাতি, পেছনের সারির অন্য জাতি গোষ্ঠী এবং সমাজের সব স্তরের নারীদের সম্ভাবনা উন্মোচনের জন্য মঞ্চ তৈরি করতে পারে। ’

দীপু মনি বলেন, কেবলমাত্র ধর্মের স্বাধীনতা এবং ধর্মীয় বিষয় ব্যবস্থাপনার জন্য সংবিধানের বিধানের সুষ্ঠু প্রয়োগের মাধ্যমে শান্তি অর্জন করা যেতে পারে। ভারতকে বিশ্বের সামনে বড় বৈশ্বিক অর্থনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হতে হলে সংবিধান প্রণেতাদের স্বপ্ন পূরণ করতে হবে।

তিনি আরো বলেন, ভারতে বিভিন্ন ভাষা ও সংস্কৃতির সংখ্যালঘুদের অধিকার যেকোন মূল্যে রক্ষা করা উচিত। কারণ এটি উত্তেজনা প্রতিরোধ করতে এবং সাম্প্রদায়িক সহিংসতা এড়াতে সাহায্য করতে পারে। এটি শুধু ভারত নয়, সব দেশের জন্য প্রযোজ্য।-খবর কালের কন্ঠ অনলাইন।

শেয়ার করুন: