মতলবে ১৭ ইউপির নির্বাচন আজ

মতলব উত্তর ব্যুরো॥

আজ ২৮ নভেম্বর রবিবার। চাঁদপুরের মতলব উত্তর এবং দক্ষিণ উপজেলার ১৭ ইউপি’র চেয়ারম্যান ও ইউপি সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। শুক্রবার ২৬ নভেম্বর মধ্যরাতে প্রার্থীদের প্রচারণা শেষ হয়েছে।

নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্নভাবে সম্পন্ন করার লক্ষে এবং ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করার প্রযোজনীয় সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণেল জন্য প্রস্তুতি রয়েছেন আইন-শৃখলা বাহিনীর সদস্য। এছাড়াও মাঠে কাজ করবেন ম্যাজিষ্ট্রেট ও মোবাইল টিম। যেকোন পরিস্থিতি মোকাবিলায় আরো রাখা হয়েছে স্ট্রাইকিং ফোর্স। যেকোন মূল্যে সুষ্ঠু ভোট গ্রহনের আশা প্রকাশ করেছেন মতলব উত্তর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটানিং কর্মকর্তা মোহাম্মদ রিপন হোসেন।
ইতিমধ্যে সকল ভোট গ্রহনকারী প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারগন এবং নির্বাচনের দায়িত্বে নিয়োজিত আইনশৃখলা বাহিনী ২৭ নভেম্বর বিকেলে কেন্দ্রে কেন্দ্রে পৌছে গেছে।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুসারে, ২৮ নভেম্বর নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু নির্বাচন গ্রহনে সকলের সহযোগীতা কামনা করেন নির্বাচন কমিশনার কার্যালয় মতলব উত্তর ও উপজেলা প্রশাসনের ।

মতলব উত্তর থানার ওসি মো.শাহজাহান কামাল, বলেন, সুষ্ঠু ও শান্তিপুর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। পুলিশ সদস্য, ব্যাব, বিজিবি ও আনসার সহ আইন- শৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত করা হয়েছে।

উল্লেখ্য উপজেলার ১৩টি ইউপির মধ্যে সীমানা জটিলতার কারনে জহিরাবাদ ইউপির নির্বাচন স্থগিত রয়েছে। ইসলামাবাদ, দূর্গাপুর, মোহনপুর ও ফতেপুর পশ্চিম ইউপিতে বিনা প্রতিদন্ধীতায় নির্বাচিত হয়েছে।

এ দিকে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে মতলব দক্ষিণে ৪ ইউনিয়ন পরিষদ নির্বাচনের
আইন-শৃঙ্খলা রক্ষা এবং সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করার জন্য প্রতিটি ভোটকেন্দ্রে ১৭ জন আনসার ও ৪ জন অস্ত্রধারী পুলিশ নিয়োজিত থাকবে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকছে র্যাব ১১ এর সদস্যরা। এছাড়াও চার ইউনিয়নে দুই প্লাটুন বিজিবি মোতায়ন আছে।

নির্বাচনে ৩৯ টি কেন্দ্রের ২শত ১৭ টি কক্ষে অতিরিক্ত বুথসহ ২শত ৪৫ টিতে ভোট গ্রহণের ব্যবস্থা করা হয়েছে। গতকাল শনিবার (২৭ নভেম্বর) সন্ধ্যার আগেই নির্বাচনের সরঞ্জাম প্রিসাইডিং অফিসারের নেতৃত্বে আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তায় প্রতিটি কেন্দ্রে পৌঁছেছে।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, ইউনিয়ন পরিষদের নির্বাচনে উপজেলার চারটি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৭৯ হাজার ১শত ৪৭ জন। যার মধ্যে নায়েরগাঁও উত্তর ইউনিয়নের মোট ভোটার সংখ্যা ১৬ হাজার ৩শত ২১ জন ( পুরুষ ৮,১২৮ এবং নারী ৮,১৯৩)। নায়েরগাঁও দক্ষিনে মোট ভোটার ২০ হাজার ৮শত ৯৩ ( পুরুষ ১০,৬৪৪ এবং নারী ১০,২৪৯)। উপাদী উত্তর ইউনিয়নের মোট ভোটার ২২ হাজার ৫শত ৬০ জন ( পুরুষ ১১,৬৫৩ এবং নারী ১০,৯০৭)। উপাদী দক্ষিণ ইউনিয়নে মোট ভোটার ১৯ হাজার ৩শত ৭৩ জন (পুরুষ ১০,২৯২ এবং নারী ৯,০৮১)।

নির্বাচনের দায়িত্ব প্রাপ্ত রিটার্নিং অফিসার সূত্রে জানা যায়,উপজেলার চারটি ইউনিয়নের মধ্যে চেয়ারম্যান পদে উপাদী উত্তর ইউনিয়নে চেয়ারম্যান শহিদ উল্লাহ প্রধান বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচন হয়েছেন। এতে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত বর্তমান চেয়ারম্যান শহীদউল্লাহ প্রধান। এই ইউনিয়নে সংরক্ষিত মহিলা সদস্য পদে ৮ জন এবং সাধারণ সদস্য পদে ৩০ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।

বাকী তিন ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী রয়েছেন মোট ১১ জন সংরক্ষিত মহিলা আসনে ৩৮ জন, সাধারণ সদস্য ১২৮ জন ।

উপজেলার তিনটি ইউনিয়নে অনুষ্ঠিত হতে যাওয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থীর সাথে প্রতিদ্বন্দিতা করবেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা। সেই সাথে ইসলামী শাসনতন্ত্র বাংলাদেশ মনোনীত প্রার্থী এবং দুইজন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দিতা।

উপজেলার উপাদী দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা করছেন তিনজন প্রার্থী। এদের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান গোলাম মোস্তফা (প্রতীক নৌকা),আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বহিস্কৃত ইউনিয়ন আওয়ামী লগের সহ-সভাপতি ইউসুফ পাটোয়ারী প্রতীক নারস) এবং ইসলামী শাসনতন্ত্র বাংলাদেশ মনোনীত প্রার্থী মোঃ আনিছ বকাউল (প্রতীক হাতপাখা)।

নায়েরগাঁও উত্তর ইউনিয়ন ইউনিয়ন পরিষদে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান মিজানুর রহমান সেলিম (প্রতীক নৌকা), আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বহিস্কৃত ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান মোল্লা (প্রতীক ঘোড়া) এবং ইসলামী শাসনতন্ত্র বাংলাদেশ মনোনীত প্রার্থী মাওলানা জাহিদুল ইসলাম (প্রতীক হাতপাখা)।

নায়েরগাঁও দক্ষিণ ইউনিয়নে আওয়ামী লীগের মনোনীত নৌকার মনোনীত বর্তমান চেয়ারম্যান প্রার্থী আব্দুস সালাম মামুন মৃধা,আওয়ামী লীগের বিদ্রোহী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক ওমর ফারুক কোকিল(প্রতীক মোটরসাইকেল),ইসলামী শাসনতন্ত্র বাংলাদেশ মনোনীত প্রার্থী মোঃ আনোয়ার হোসেন (প্রতীক হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী নাসির আহমেদ অরুণ (প্রতীক ঘোড়া) এবং মো. রতন ( প্রতীক আনারস)।

শেয়ার করুন: