মতলব উত্তরে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে আইসক্রিম, স্বাস্থ্য ঝুঁকিতে শিশুরা

মতলব উত্তর ব্যুরো:

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার নন্দলালপুর বাজারে অসাধু উপায়ে অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে তৈরি হচ্ছে আইসক্রিম। অস্বাস্থ্যকর পরিবেশে নিম্নমানের উপকরণ ব্যবহারের মাধ্যমে তৈরি এসব আইসক্রিম খেয়ে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে শিশুরা। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এভাবেই অসাধু বাণিজ্য চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

সরেজমিনে উপজেলার নন্দলালপুর এলাকায় ‘মদিনা আইসক্রিম’ নামের ফ্যাক্টরিতে গিয়ে দেখা যায়, অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল উপকরণে তৈরি করা হচ্ছে এসব আইসক্রিম। এসব আইসক্রিম তৈরিতে ব্যবহার করা হচ্ছে, পাউডার দুধ। চিনির পরিবর্তে ঘণ চিনি, বিভিন্ন ধরনের রঙ ও ক্ষতিকর ক্যামিক্যালও মেশানো হচ্ছে।

ফ্যাক্টরিতে গিয়ে আরও দেখা যায়, ময়লা পানি, ঘন চিনি, পা দিয়ে মাখানো আটা, ড্রাম বিভিন্ন কালারের বিষাক্ত রং ইত্যাদি দিয়ে তৈরি করা হচ্ছে আইসক্রিম।

এছাড়া দই আইসক্রিমের নাম দিয়ে তৈরি করছেনল বিভিন্ন ফ্লেভারের পানীয়। কারখানা পরিচালনার জন্য তার কাছে কোনো সরকারি অনুমতিপত্র পাওয়া যায়নি। পরিবেশ ছাড়পত্র, বিএসটিআই এর অনুমতিপত্র ছাড়াই চালিয়ে যাচ্ছেন রমরমা বাণিজ্য।

জানতে চাইলে মদিনা আইসক্রিম ফ্যাক্টরির মালিক শাহজালাল বলেন,করোনার কারণে আমাদের ফ্যাক্টরি দীর্ঘদিন বন্ধ ছিল। নতুন করে আবার শুরু করা হয়েছে। সবকিছু পরিস্কার করা হচ্ছে। যতটুকু সম্ভব পরিস্কার রেখেই আইসক্রিম উৎপাদন করছি।

মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান জুয়েল বলেন, রঙ মেশানো, ময়লাযুক্ত আইসক্রিম খেলে নানা প্রকার পেটের পীড়াসহ জন্ডিস এমনকি কিডনি ও লিভারের বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে।

মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল হাসান জানান, আইসক্রিম কারখানাগুলোর তালিকা আমার জানা নেই। খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন: