মতলব উত্তরে আগাম জাতের আলু চাষে ব্যস্ত কৃষকরা

মনিরা আক্তার মনি:

ভালো দামের আশায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় আগাম জাতের আলু বীজ বপনে ব্যস্ত কৃষকরা। বাজারে আলুর দাম চড়া, তাই মৌসুমের প্রথম দিকে আগাম জাতের আলু উৎপন্ন হলে ভালো দাম পাওয়া যাবে এমনটাই আশা কৃষকেদের ।

উপজেলা কৃষি অফিস জানায়, এবার মতলব উত্তর চলতি মৌসুমে আলু চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ হাজার ২১০ হেক্টর জমিতে। চলতি মাস থেকে শুরু হয়েছে আগাম জাতের আলু বীজ বপন। এ চাষ চলবে আগামী জানুয়ারি মাস পর্যন্ত। তবে সোমবার পর্যন্ত মতলবে আগাম উন্নত জাতের আলু বীজ বপন করেছে উফসি ৪০০ হেক্টর এবং স্থানীয় জাতের ৫০ হেক্টর জমিতে। চলতি মৌসুমে উচ্চ ফলন প্রাপ্তির লক্ষ্যে কৃষকদের মাঝে আলু ও সবজি চাষের ওপর বিভিন্ন প্রশিক্ষণসহ উন্নত মানের বীজ সংগ্রহ, সুষম মাত্রার রাসায়নিক ও জৈব সার প্রয়োগের পরামর্শ দিয়ে উদ্বুদ্ধ করছেন উপজেলা কৃষি অফিস।

কৃষকরা জানান,মতলবে উত্তর উপজেলায় অধিকাংশ জমি উঁচু আর আগাম জাতের ধান কাটার পর শীতের মৌসুম আসার আগেই এসব জমিতে চাষিরা আগাম ফলনশীল জাতের গ্রানুলা আলু বীজ বপন করছেন।

মতলব উত্তর উপজেলার উঁচু জমিগুলোতে রবি মৌসুমের শুরুতে আলু বীজ বপন করেছেন কৃষকরা। ইতিমধ্যে এসব উচু জমিতে আগাম জাতের আলু চাষের বিভিন্ন প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।এ ছাড়াও উপজেলার নদীর পার্শ্ববর্তী এবং চরাঞ্চলে জমিতে এসব আগাম জাতের আলু চাষ করছেন। আবহাওয়া অনুকূলে থাকলে এসব আলুর বাম্পার ফলন হবে বলে আশা করছেন কৃষকরা।

উপজেলার দেওয়ানজিকান্দি গ্রামের কৃষক আহম্মদ ঢালী বলেন, এ বছর আমি ১ একর ২৫ শতাংশ জমিতে আলু চাষ করেছি। এ এলাকার মাটি আলু চাষের জন্য বিশেষ উপযোগী হওয়ায় অধিকাংশ কৃষক অন্যান্য ফসলের চেয়ে আলু চাষে বেশি আগ্রহী।

মতলব উত্তরে উপজেলা কৃষি কর্মকর্তা মো.সালাউদ্দিন বলেন,অর্থকরী ফসল হিসেবে আলু চাষ অত্যন্ত লাভজনক। এ এলাকায় আলু চাষ করে অধিকাংশ কৃষক অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হয়েছে।উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলা কৃষি বিভাগ প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছে।

Recommended For You

About the Author: News Room

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *