মতলব উত্তরে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত

মতলব উত্তর ব্যুরো:

‘আপনার অধিকার, আপনার দায়িত্ব: দুর্নীতিকে না বলুন’ এ প্রতিপাদ্য নিয়ে বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) দেশব্যাপী আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস-২০২১ উদযাপন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এ উপলক্ষে মতলব উত্তর উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি আয়োজিত অনুষ্ঠানে র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলার ৫৭টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, ক্রীড়া শিক্ষক, সাংবাদিক ও অন্যান্য পেশার গন্যমান্যরা উপস্থিত ছিলেন।

সকালে মতলব উত্তর উপজেলা চত্ত্বরে র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে উপজেলা অডিটরিয়ামে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মতিউর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সাংবাদিক শামসুজ্জামান ডলার এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- উপজোলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুশরাত জাহান মিথেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল কাইয়ুম খান, মতলব উত্তর থানার ওসি (তদন্ত) মোহাম্মদ মাসুদ, মেঘনা-ধনাগোদা পানি ফেডারেশনের সাধারন সম্পাদক সরকার মোহাম্মদ আলাউদ্দিন, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক প্রভাষক একেএম আজাদ, মতলব উত্তর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, নাউরী আহম্মদিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম তাজুল ইসলাম প্রমুখ।

প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসান তাঁর বক্তব্যে বলেন, ‘গুটিকয়েক লোকের টাকার নেশা, ক্ষমতার নেশার জন্য আমরা দেশকে অন্ধকারে ঠেলে দিতে পারি না। দুর্নীতিবাজদের মনে রাখতে হবে, তারা যে সম্পদ অর্জন করেছে, তা ভোগ করতে পারবে না। কোথাও যেন দুর্নীতির গন্ধও না থাকে, তার জন্য যার যার অবস্থান থেকে জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। আমরা আশা করতে পারি, দুর্নীতির লাগাম টেনে ধরতে পারলে বাংলাদেশ এগিয়ে যাবে।’ সরকারের আন্তরিকতার কারনে আমরা এগিয়েও যাচ্ছি। আর দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে।

সভায় প্রধান অতিথি আরো বলেন, ‘আমরা স্বপ্ন দেখি বাংলাদেশ থেকে একদিন দুর্নীতি দূর হবে। আমরা স্বপ্ন দেখি, বাংলাদেশে দুর্নীত দমন কমিশনের সবার চাকরি চলে যাবে। কারণ, দেশে দুর্নীতি থাকবে না।

জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস ঘোষণা করে। সে হিসেবে এবার ১৯তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত হয়। জাতিসংঘ সারা বিশ্বকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যেই ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অ্যাগেইনেস্ট করাপশনের (আনকাক) মাধ্যমে দুর্নীতি বিরোধী কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশ আনকাকের সদস্য রাষ্ট্র হিসেবে দুর্নীতি দমন কমিশন ২০০৭ সালে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন শুরু করে। যদিও সরকারিভাবে ২০১৭ সাল থেকে দিবসটি উদযাপিত হচ্ছে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *